শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

৬০ লাখ নার্স সংকটে বর্তমান বিশ্ব; বাংলাদেশে আড়াই লাখ

Reporter Name
  • Update Time : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
  • ১৭৯১ Time View

বিডিনার্সিং২৪ঃ- মহামারী করোনাভাইরাসে গোটা পৃথিবী বিপর্যস্ত। ইতিমধ্যে ১ লক্ষ ০৮ হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত মানুষের সংখ্যাও ১৭ লাখের বেশি।

চ্যালেঞ্জের মুখে বৈশ্বিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা। এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, বিশ্বে এখনো ৬০ লাখ নার্সের প্রয়োজন। খবর এএফপির।

নার্সিং নাউ এবং ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেসসহ (আইসিএন) জাতিসংঘের অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তৈরি একটি প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে যত স্বাস্থ্যকর্মী রয়েছে তার অর্ধেকেরও বেশি হল নার্স।

ওই প্রতিবেদন অনুযায়ী, গোটা পৃথিবীতে এখন নার্সের সংখ্যা ২ কোটি ৮০ লাখ। গত পাঁচ বছরে এই সংখ্যাটা ৪ দশমিক ৭ মিলিয়ন বৃদ্ধি পেয়েছে। কিন্তু তা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে টিকিয়ে রাখতে যথেষ্ট নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই মুহূর্তে বিশ্বের আরও ৫৯ লাখ নার্সের প্রয়োজন।

সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটস এর পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে এ পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত নার্স এর সংখ্যা ২৩২০ জন মৃত্যু বরণ করেছেন ১২ জন নার্স।

বর্তমানে বাংলাদেশে রেজিস্ট্রার্ড নার্সের সংখ্যা প্রায় ৭০ হাজার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী একজন ডাক্তারের বিপরীতে ৩ জন নার্স দরকার। এই হিসাবে বাংলাদেশে আরও আড়াই লাখ নার্স প্রয়োজন। কিন্তু বর্তমানে প্রতিবছর যে পরিমাণ রেজিস্ট্রার্ড নার্স বের হয়। তাতে দেশের নার্স সংকট কাটাতে আরও ২০ বছর লেগে যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রয়োসেস এক বিবৃতিতে বলেছেন, নার্সরা হল যে কোনো স্বাস্থ্যসেবা ব্যবস্থার মেরুদণ্ড। আজ কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অনেক নার্স সামনে থেকে কাজ করছেন। বিশ্বকে সুস্থ রাখতে তাদের যে সাহায্য প্রয়োজন তা পূরণ করা তাই খুব গুরুত্বপূর্ণ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102