সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

ত্বকের যত্নে কমলার খোসার ব্যবহার

Reporter Name
  • Update Time : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৯১ Time View

স্টাফ রিপোর্টার-নাদিয়া রহমান,ঢাকা

তারিখ -০৭.০৯.২০২০

 

ত্বক ফর্সা কিংবা উজ্জ্বল করার জন্য বাজার থেকে কেনা প্রসাধনী ব্যবহার না করে ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এগুলো আপনার ত্বকে নিয়ে আসবে প্রাকৃতিক উজ্জ্বলতা। ত্বক নরম ও উজ্জ্বল করতে কমলার খোসার তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত। এতে থাকা ভিটামিন সি ও অ্যাসিডিক উপাদান ত্বকের কালচে দাগ দূর করে ও ত্বক রাখে উজ্জ্বল। ফেসপ্যাক তৈরি জন্য কমলার খোসা কড়া রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। এই গুঁড়া মুখবন্ধ বয়ামে সংরক্ষণ কর‍তে পারবেন। জেনে নিন কীভাবে কমলার খোসার ফেসপ্যাক তৈরি ও ব্যবহার করবেন।

চলুন জেনে নিই ত্বকের যত্নে কমলার কিছু ব্যবহার-

১. কমলার খোসায় রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান।

২. দুই চা চামচ দই আর এক চা চামচ কমলার খোসার গুঁড়া এক সাথে মিশিয়ে পেস্ট করে আপনার ত্বকের ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গায় লাগিয়ে হালকা ম্যাসাজ করুন এবং ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস কমে যাবে।

৩. এক টেবিল চামচ দই নিন, খানিকটা মধু নিন ও কমলার খোসা পেস্ট এক চা চামচ নিয়ে সব উপাদান একসাথে মিশিয়ে প্যাক বানান। এটি ত্বকে লাগিয়ে রেখে ১৫ মিনিট পড় ধুয়ে ফেলে তোয়ালে দিয়ে হালকা করে মুছে ফেলুন। এটি আপনার ত্বকের কালো দাগ দূর করে ত্বক উজ্জ্বল করবে। যাদের ত্বক শুষ্ক তারা এই প্যাকে এক চা চামচ অলিভ ওয়েল বা নারিকেলের তেল যোগ করতে পারেন।

৪. কমলার খোসা পেস্ট, আধা টেবিল চামচ হলুদের গুঁড়া আর আধা টেবিল চামচ মধু নিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলে দিন, দেখবেন খুব সহজেই আপনি পেয়ে যাবেন ক্লান্তিহীন সুন্দর ত্বক।

৫. কমলার খোসা শুকিয়ে গেলে একে গুঁড়ো করে নিয়ে মধু মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর একে সাধারণ স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে করুন। রাসায়নিক দিয়ে তৈরি করা যেসব স্ক্রাব কিনতে পাওয়া যায় তার তুলনায় অনেক বেশি নিরাপদ ও কার্যকরী এই ঘরোয়া স্ক্রাব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102