বুধবার, ০১ মে ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন

করোনা টেস্টের নতুন কীট আবিষ্কার, তিন মিনিটেই আসবে ফলাফল

Reporter Name
  • Update Time : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৭৬ Time View

স্টাফ রিপোর্টার, মরিয়ম আাক্তার, চাঁদপুর

১২ সেপ্টেম্বর, ২০২০

ইতালিতে করোনা টেস্টের নতুন কিট আবিষ্কার।।
ইতালিতে দ্রুত সময়ের মধ্যে করোনা পরীক্ষার জন্য নতুন একধরনের কীট আবিষ্কার করেছে দেশটির একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। নতুন এ কিটের মাধ্যমে নমুনা সংগ্রহের পর মাত্র ৩ মিনিটের মধ্যে ফলাফল জানা যাবে বলে দাবী গবেষকদের। শনিবার দেশটির স্বনামধন্য পত্রিকা ‘ইল সোলে’ এমন খবর প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দ্রুত সময়ের মধ্যে করোনা পরীক্ষার ফলাফল জানাতে সক্ষম এমন এক ধরনের কিট আবিষ্কার করেছে ইতালীয় গবেষকেরা। সম্পূর্ণ ‘মেড ইন ইতালি’ খ্যাত এ কিট টি অনুমতি মিললে খুব দ্রুত সময়ের মধ্যেই বাজারে আনা হবে বলে জানায় প্রস্ততকারক প্রতিষ্ঠান লোম্বারদিয়ার ‘ডেইলি তাম্পন’।

জানা যায়, কোন ব্যক্তির মুখ থেকে লালা সংগ্রহ করে কিটের উপর রাখলেই মাত্র ৩ মিনিটের মধ্যে জানা যাবে তিনি করোনায় আক্রান্ত কিনা। কিট টি মূলত প্রেগন্যান্সি র‍্যাপিড টেস্ট কিটের আদলে বানানো হয়েছে বলে জানায় গবেষকেরা। লালা রাখার পর কিটে দুটি দাগ স্পষ্ট দেখা গেলে পজেটিভ আর যদি একটি দাগ দেখা যায় তাহলে নেগেটিভ বলে ধরা হবে। তবে কিট টি বর্তমানে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এবিষয়ে দেশটির অভিবাসন নীতিমালায় অভিজ্ঞরা বলছেন, বর্তমানে ইতালির বিমানবন্দর গুলোতে ব্যবহৃত কিটে করোনা পরীক্ষা ফলাফল জানতে সময় লাগে প্রায় ২৫ থেকে ৩০ মিনিট। যদি দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় এই কিটের অনুমোদন দেয় তাহলে বিমানবন্দরে করোনা পরীক্ষার ফলাফল জানতে সময় লাগবে মাত্র ৩ মিনিট। এতে বাংলাদেশসহ ১৬ টি দেশ থেকে ইতালির ফ্লাইট নিষেধাজ্ঞা দ্রুত সময়ের মধ্যে প্রত্যাহারের সম্ভাবনা রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102