বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন

অপ্রচলিত সিলিয়াক রোগ।

Reporter Name
  • Update Time : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ৪৮০ Time View

 

স্টাফ রিপোর্টার:রাবিয়া আক্তার মীম,ময়মনসিংহ।

তারিখঃ ০৭ অক্টোবর ২০২০

বেশির ভাগ ছোট বাচ্চাদের ক্ষেত্রে বদহজম,ডায়রিয়া বা পেট ফাঁপার মতো অনেক সমস্যার কোনো কূলকিনারা পাওয়া যায় না। এসব ক্ষেত্রে বেশির ভাগই সিলিয়াক রোগ হয়।

সিলিয়াক রোগ একটি জন্মগত বিরল সমস্যা। এর ফলে রোগীর পরিপাকতন্ত্র গ্লুটেনের প্রতি অতি সংবেদনশীল থাকে। গ্লুটেন হলো এক ধরনের প্রোটিন,যা গম,বার্লি,যব,রাই ইত্যাদি শস্যদানায় থাকে। গ্লুটেন আছে এমন খাবার খেলেই পেট ফাঁপা,পেট ব্যথা,বমি ভাব বা বমি, ডায়রিয়া,দুর্গন্ধযুক্ত মল ইত্যাদি সহ নানা রকম সমস্যা দেখা যায়।

গ্লুটেনের অ্যালার্জি পরিপাকতন্ত্রের সূক্ষ্ম চুলের মতো ভিলাইগুলো নষ্ট করে থাকে। খাবার হজমের জন্য এই ভিলাইগুলো দরকার। খাবার ভালো করে হজম না হওয়ার কারণে কিছু ভিটামিন ও খনিজের অভাব দেখা দেয়। ক্রমেই হজমের সমস্যা তীব্র হয়ে ওঠে। এর ফলে রক্তশূন্যতা,ওজন হ্রাস,বাড়ন্ত শিশুর সঠিক বৃদ্ধি হয় না। দাঁত ও হাড়ে সমস্যা,কৈশোর প্রাপ্তিতে দেরি ইত্যাদি বিভিন্ন সমস্যা হয়।

সিলিয়াক রোগ অনেক সময় বড়দেরও দেখা দিতে পারে। তবে বড়দের হজমের সমস্যার চেয়ে ভিটামিন-স্বল্পতার জন্য জটিলতাই বেশি দেখা যায়। যার ফলে রক্তশূন্যতা,হাড় ক্ষয়,জয়েন্ট ব্যথা,স্নায়ুর সমস্যা,ত্বকের সমস্যা সহ বিভিন্ন রকম সমস্যা হয়।

যদি বিশেষ কিছু খাবার খেলেই ডায়রিয়া,পেটব্যথা,পেট ফাঁপা,বদহজমের মতো সমস্যা দেখা দেয় তাহলে সতর্ক হতে হবে। গমের তৈরি রুটি,পাউরুটি,কেক বা বার্লি জাতীয় খাবার খেলে কোনো সমস্যা হচ্ছে কিনা তা লক্ষ করতে হবে। যদি কোনো সমস্যা দেখা দেয়, তখন তা পরিহার করাই উত্তম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102