সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

মাস্ক পরার কথা মনে করিয়ে দিচ্ছে রোবট

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৩৫ Time View

প্রতিনিধিঃমরিয়ম, চাঁদপুর
🧭১০.০৯.২০২০

করোনাভাইরাসের সুরক্ষায় দোকান, জনসমাবেশ এবং প্রদর্শনীতে ঘুরতে আসা ব্যক্তিদের কেউ মাস্ক না পরলে তা শনাক্ত করতে পারবে এমন একটি রোবট বানিয়েছেন প্রকৌশলীরা। মানুষকে বিনয়ের সঙ্গে মাস্ক পরার বিষয়টি মনে করিয়ে দেবে রোবটটি।

পিপার নামের ১২০ সেন্টিমিটার উচ্চতার রোবটটি বানিয়েছে সফটব্যাংক রোবটিকস। ইতোমধ্যেই কয়েকটি দেশে দোকানে, প্রদর্শনী এবং জনসমাবেশে রোবটটি ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মানুষের মুখ স্ক্যান করতে পারে পিপার। যদি এটি শনাক্ত করতে পারে যে কোনো ব্যক্তির মুখের নিচের অংশ খোলা তবে রোবটটি বলছে, “আপনাকে সব সময় সঠিকভাবে মাস্ক পরতে হবে।”

এরপর যদি ওই ব্যক্তি নিজের মাস্ক পরেন তাহলে রোবটটি আবার বলছে, “মাস্ক পরার জন্য ধন্যবাদ।”

ইউরোপে সফটব্যাংক রোবটিকস-এর বিক্রয় প্রধান জনাথন বইরিয়া বলেন, মানুষ মাস্ক পরছে কি না, তা নজরদারি করতে রোবট পুলিশ রাখার কোনো ধারণা এটি নয়। বন্ধুসুলভভাবে মাস্ক পরার বিষয়টি মনে করিয়ে দেওয়াই এই প্রকল্পের লক্ষ্য।

রয়টার্সকে বইরিয়া বলেন, “মাস্ক পরার বিষয়টি নিশ্চিত করতে দোকানের বাইরে লোক রাখতে হবে, অনেক লোক এবং কোনো কোনো সময় এতে বাড়তি চাপ তৈরি হয়।”

“একটি রোবট সব সময় কিছু মানুষকে মুক্তি দিতে পারে, যাতে তারা সাধারণ কাজে নজর দিতে পারেন।”

“আমরা সবাই মানুষ। কোনো কোন সময় আমি বাস থেকে নেমে মাস্ক খুলে রাখি এবং যখন অফিসে পৌঁছাই মাস্ক পরতে ভুলে যাই। রোবটটি এটি স্মরণ করিয়ে দেয়,” যোগ করেন বইরিয়া।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102