বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৪:২২ পূর্বাহ্ন
সর্বশেষ
করোনায় মৃত্যুবরণ করা এক যুবকের শেষ কথাগুলো গ্রাজুয়েট নার্সিং কোর্সের শিক্ষার্থীদের অভিনন্দন জানালেন ড. মোহাম্মদ ইউনুস চিকিৎসক, নার্স সহ শীঘ্রই ২০ হাজার নিয়োগ আসছেঃ স্বাস্থ্যমন্ত্রী দারিদ্র ও মেধাবীদের লোনের মাধ্যমে ডিপ্লোমা নার্সিং কোর্সে অধ্যায়নের সুযোগ করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া সাময়িক স্থগিত করেছে সৌদি সরকার। রাজধানীর দুই নার্সিং শিক্ষার্থীর লেখাপড়ার দায়িত্ব নিলো সিলেট ওসমানী বিএনএ বাংলাদেশের নার্সিং শিক্ষা মান্ধাতার আমলেরঃ চট্টগ্রাম মেডিকেলের সাবেক অধ্যক্ষ সেবা নিশ্চিত করতে নার্সদের অভিযোগ সরাসরি জানাতে বললেন অধিদপ্তরের মহাপরিচালক বিভাগীয় পর্যায়ে আইসিইউ প্রশিক্ষণ চালু রাখায় ওসমানী বিএনএ’র কৃতজ্ঞতা কক্সবাজারে ৮৫ হাজার টাকা বেতনে চাকরির সুযোগ বিএসএমএমইউ’তে গ্রাজুয়েট নার্সিং শিক্ষার্থীদের ক্যাপিং সেরিমনি অনুষ্ঠিত

করোনা সংক্রমণের ৬ মাসে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ

Reporter Name
  • Update Time : শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২২০ Time View
Hand turns a dice and changes the expression "sars virus" to "corona virus".

👤স্টাফ রিপোর্টারঃ লিজা খান,ঢাকা।
🕐০৫.০৯.২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ১৮২তম দিন পার করছে বাংলাদেশ। ভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার দেশে ২৬ মার্চ থেকে বিভিন্ন মেয়াদে ছুটি ঘোষণা ও ছুটি বাড়ানোর মধ্যে দিয়ে সর্বশেষ ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ছিল। দেশের ইতিহাসে দীর্ঘ এ ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে অফিস-আদালত খোলা হয়। এরপর থেকে গণপরিবহন, ব্যাংক, ব্যবসা-বাণিজ্যস্থল সবই সীমিত আকারে খুলতে থাকে। এরপরে ১ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান ও বিনোদন কেন্দ্র ছাড়া মোটামুটি সবই স্বাভাবিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে চলছে। যা সারাবিশ্বের মতো বাংলাদেশেও ‘নিউ নরমাল লাইফ’ হিসেবে অভিহিত হচ্ছে।

করোনার ১৮২তম দিনে নতুন নমুনা পরীক্ষা করে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে চার হাজার ৪৪৭ জন হয়েছে। নতুন করে আরো এক হাজার ৯৫০ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট তিন লাখ ২৩ হাজার ৫৬৫ জন করোনায় আক্রান্ত হলো। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে এক হাজার ৬৬১ জন। এ নিয়ে দেশে মোট দুই লাখ ১৭ হাজার ৮৫২ জন করোনা থেকে সুস্থ হলো। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাকে ছাড়িয়ে বেশিরভাগ মানুষ সুস্থ হয়ে উঠছে এই মরণঘাতি রোগ থেকে।। যা ইতিবাচক বলে আমরা মনে করি।

মার্চ-এপ্রিল মাসের পর থেকে করোনার ছয় মাসে শহুরে নাগরিকদের একটি অংশ কর্মহীন হয়ে বা রোজগার কমে যাওয়ায় গ্রামমুখী হয়েছে। প্রথম তিনমাস নেতিবাচক ধারা থাকলেও ঘুরে দাঁড়াতে শুরু করেছে রপ্তানি বাণিজ্য। প্রবাসী শ্রমিকদের অনেকে কাজ হারালেও মহামারির হতাশাকালে আশা জাগিয়ে রেখেছে রেমিট্যান্স প্রবাহ।

দেশের মানুষের মুখে মাস্ক না থাকলে বোঝার উপায় নেই সময়টা করোনা মহামারীর। জীবন-জীবিকার তাগিদে ‘নিউ নরমাল লাইফ’এ অভ্যস্ত হয়ে উঠছে মানুষ। করোনার চিকিৎসায় আগেরমতো হাহাকার নেই, কর্ম তৎপরতা মোটামুটি স্বাভাবিকসহ রাজধানীর আর সব জায়গাই ফিরে পেয়েছে তার চিরচেনা রূপ। পুরোদেশও ঘুরে দাঁড়াচ্ছে আগের মতো।

এই ৬ মাসে উল্লেখযোগ্য সংখ্যক ডাক্তার-পুলিশ-সাংবাদিক মৃত্যুবরণ করেছেন করোনাকালে দায়িত্ব পালনের সময়, সম্মুখযোদ্ধা হিসেবে জাতি তাদের শ্রদ্ধাভরে স্মরণ করছে। আমাদের আশাবাদ, হয়তো আর কিছু দিনের মধ্যেই করোনার ভ্যাকসিন বাজারে আসবে ও মানুষের সচেতনতায় এইদেশসহ সারাবিশ্ব থেকে দূর হবে এই ঘাতক ব্যাধি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102