রবিবার, ০১ অক্টোবর ২০২৩, ১০:৩৮ অপরাহ্ন

যোগব্যায়ামের উপকারিতাগুলো শুনলে অবাক হয়ে যাবেন আপনিও

Reporter Name
  • Update Time : রবিবার, ৩০ আগস্ট, ২০২০
  • ৪৬২ Time View

👤স্টাফ রিপোর্টার : বিভাবরী, ঢাকা। 🕔৩০.০৮.২০২০

যোগব্যায়াম একটি, মানসিক এবং শারীরিক অনুশীলন যা যুগ যুগ ধরে চলে আসছে। সময়ের সাথে সাথে, লোকেরা যোগের সাথে যুক্ত অনেকগুলি স্বাস্থ্য উপকারিতা আবিষ্কার করেছেন। যোগ ব্যায়াম করা ব্যক্তি ক্যালোরি পোড়ান এবং পেশী শক্তিশালী করার চেয়ে আরও বেশি কিছু করে। এটি একটি ব্যায়াম যা শরীর এবং মন উভয়ের সাথেই জড়িত।
যোগ ব্যায়াম করলে নিম্নলিখিত স্বাস্থ্য উপকারিতা গুলো হয়:

১.অঙ্গ-ভঙ্গি উন্নতি করে:
একটি ডেস্কে দীর্ঘ সময় ধরে কাজ করলে আপনার মেরুদণ্ডের উপর শুধু চাপই পড়ে না বরং দিনের শেষে ক্লান্তি অনুভব করতে পারেন। কিছু যোগাসন অভ্যাস অনুশীলন আপনাকে আপনার ভঙ্গিমা উন্নত করতে এবং আপনার ঘাড়ে এবং পিঠে ব্যথা প্রতিরোধ করতে সহায়তা করতে পারে।
নমনীয়তা বৃদ্ধির মাধ্যমে যোগ ব্যায়ামের উপকারিতা
আপনি শেষবার কখন ইচ্ছে করেছিলেন যে আপনি সহজেই আপনার পায়ের আঙ্গুলগুলি স্পর্শ করতে পারবেন যা সামনে বাঁকানো? ঠিক আছে, যোগব্যায়াম অনুশীলন আপনাকে তাতে সহায়তা করতে পারে। যোগ ব্যায়াম আপনাকে কেবল নমনীয়তা বাড়াতে সহায়তা করে না বরং আপনাকে জটিল আসন সম্পাদন করতেও সাহায্য করে।

২.পেশী শক্তি বৃদ্ধি করে:
পেশী শক্তি বৃদ্ধির মাধ্যমে যথেষ্ট যোগব্যায়ামের উপকারিতা পাবেন। যোগব্যায়াম শরীরের দুর্বল পেশী শক্তিশালী করতে সহায়তা করতে পারে। এটি টোনিংয়ে সহায়তা করে যা পেশীগুলির ঘন ঘন স্ট্রেইন প্রতিরোধ করে।

৩.বিপাক বাড়ানোর ক্ষেত্রে যোগ ব্যায়ামের উপকারিতা:
যোগব্যায়াম এটি ফিট রাখার পাশাপাশি আপনার দেহের সজীবতা ধরে রাখতে সহায়তা করে। এটি আপনাকে স্বাস্থ্যকর খাওয়ার দিকে উদ্বুদ্ধ করে এবং শরীরের বিপাকীয় সিস্টেমকে উন্নত করে।
৪.রক্তে শর্করার পরিমাণ হ্রাস করতে সহায়তা করে:
যোগ ব্যায়াম কেবল রক্তে শর্করাকে হ্রাস করতে সহায়তা করে না বরং খারাপ কোলেস্টেরলও হ্রাস করে এবং ভাল কোলেস্টেরল বাড়ায়। এটি ওজন হ্রাসে সাহায্য করে এবং ইনসুলিনের প্রতি শরীরের সংবেদনশীলতা বৃদ্ধি করে।
৫. রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করে:
রক্ত ​​প্রবাহ বৃদ্ধিতে যোগ ব্যায়ামের উপকারিতা যথেষ্ট। আরও সুনির্দিষ্টভাবে, আপনি যোগ ব্যায়ামের সময় হালকা অনুশীলনগুলি আপনার সঞ্চালন, বিশেষত আপনার হাত ও পায়ে সহায়তা করতে পারে। ৬.যোগব্যায়ামের মাধ্যমে আপনার কোষগুলিতে আরও অক্সিজেন পায় যা ফলস্বরূপ আরও ভাল কাজ করে। যোগব্যায়ামে মোচড়ানোর ভঙ্গিতে অভ্যন্তরীণ অঙ্গগুলি থেকে শ্বেত রক্ত ​​বেরিয়ে আসে এবং মোচড় বের হওয়ার সাথে সাথে অক্সিজেনযুক্ত রক্ত ​​প্রবাহিত হতে দেয়। উল্টানো ভঙ্গি যেমন হেডস্ট্যান্ড, হ্যান্ডস্ট্যান্ড এবং শোল্ডারস্ট্যান্ড, পা থেকে শিরা রক্তকে হৃৎপিণ্ডে প্রবাহিত করতে সাহায্য করে। যেখানে এটি ফুসফুসে সঞ্চারিত করে তাজা অক্সিজেনেটেড হতে পারে। হার্ট বা কিডনির সমস্যা থেকে আপনার পায়ে ফোলাভাব থাকলে এটি সাহায্য করতে পারে। যোগব্যায়াম হিমোগ্লোবিন এবং লাল রক্ত ​​কোষের স্তরকেও বাড়ায় যা টিস্যুগুলিতে অক্সিজেন বহন করে। এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোক হ্রাস করতে পারে যেহেতু প্রায়শই রক্তের জমাট বাঁধা এই ঘাতকদের কারণ।
৭.রোগব্যাধি উপশম করে
রোগ প্রতিরোধ ক্ষমতাতে যোগ ব্যায়ামের উপকারিতা আছে। এটি কেবল ঋতু পরিবর্তনের সময় যে বিভিন্ন ভাইরাস আক্রমণ করে তা ধ্বংস করতে সহায়তা করে না বরং রোগ প্রতিরোধের জন্য আমাদের প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।
আত্মমর্যাদা বাড়াতে যোগ ব্যায়ামের উপকারিতা
যোগব্যায়াম অনুশীলন করলে আপনাকে নিজের থেকে আলাদা দিক আবিষ্কার করতে সহায়তা করবে। এটি আপনাকে নিজের সম্পর্কে ভাল ধারণা দিবে এবং আপনার জীবনে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিতে সহায়তা করবে।

৮.ফুসফুসের কার্যাবলী বৃদ্ধি করে:
ফুসফুসের কার্যকারিতা উন্নত করার জন্য প্রচুর শ্বাস প্রশ্বাসের অনুশীলন দরকার হয়। দীর্ঘসময় এই ধরনের অনুশীলন করা শ্বাসকষ্টের সমস্যা নিরাময় করতে পারে। এটি আপনার ফুসফুসের ক্ষমতাও বৃদ্ধি করে।
আপনাকে আরও ভাল ঘুমাতে সহায়তা করে
৯.ভাল ঘুমের জন্য যোগ ব্যায়ামের উপকারিতা যথেষ্ট। যোগ ব্যায়াম চাপমুক্ত রাখতে সহায়তা করে এবং একটি রুটিন তৈরি করে যা ফলস্বরূপ নিয়মিত ঘুমের পরিবেশ তৈরি করে। একটি স্বাচ্ছন্দ্যময় শরীর আরও গভীর এবং আরও বেশি শান্ত ঘুম পায়।
১০.পিঠে ব্যথা রোধ করতে যোগ ব্যায়ামের উপকারিতা
নমনীয়তা এবং শক্তি বৃদ্ধি কিছু প্রকারের পিঠে ব্যথার কারণ রোধ করতে সহায়তা করে। অনেক লোকের যাদের পিঠে ব্যাথা রয়েছে তারা কম্পিউটারে বসে বা গাড়ি চালাতে প্রচুর সময় ব্যয় করেন, যা সারা শরীর জুড়ে অবসন্নতা এবং মেরুদণ্ডের সংকোচনের কারণ হয়। যোগব্যায়াম এই অবস্থার বিরুদ্ধে লড়াই করে পিঠে ব্যাথা রোধ করতে পারে।
মানসিক চাপ ও উদ্বেগ হ্রাস করে
এটি সর্বজনবিদিত যে নিয়মিত ব্যায়াম মানসিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং চাপ, উদ্বেগ এবং হতাশার অনুভূতি হ্রাস করতে সহায়তা করে। যোগব্যায়ামকে স্ব-প্রশংসনীয় কৌশল হিসাবে কাজ করার জন্য দেখানো হয়েছে এবং হার্টবিট কমিয়ে, রক্তচাপ কমিয়ে এবং শ্বাসকষ্টকে স্বাভাবিক করে। একাধিক গবেষণায় এও প্রমাণিত হয়েছে যে যোগব্যায়াম করটিসোলের প্রাথমিক স্তরের হরমোন নিঃসরণ হ্রাস করতে পারে।
আত্মবিশ্বাস বাড়ানোয় যোগ ব্যায়ামের উপকারিতা
যোগব্যায়াম করা আপনার মন-দেহের সংযোগকে উন্নত করে। আপনার নিজের দেহের সম্পর্কে আরও ভাল সচেতনতা বৃদ্ধি করে। যোগব্যায়ামের সময়, আপনি আপনার সারিবদ্ধতা উন্নত করতে ছোট, সূক্ষ্ম আন্দোলন করতে শিখুন। আপনি আপনার শারীরিক সত্তার সাথে আরও ভালভাবে যোগাযোগ রাখবেন। আপনি নিজের দেহকে যেমন বিচার ছাড়াই মেনে নিতে শিখেন। সময়ের সাথে সাথে এটি আপনার নিজের দেহে আরও স্বাচ্ছন্দ্য বোধ করায় এবং আপনার আত্মবিশ্বাসকে বাড়িয়ে তোলে।
হৃদপিন্ডের স্বাস্থ্য উন্নত করে
যোগব্যায়াম কার্ডিওভাসকুলার ফিটনেস এবং সংবহন উন্নত করতে সহায়তা করে। এটি রক্তচাপ হ্রাস করতে এবং হৃদরোগের ঝুঁকিপূর্ণ কারণগুলি হ্রাস করতে সহায়তা করতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102