শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

নার্স ও সাদা এপ্রোন —–শাহাদাতুন নুর লাকি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ৩৩২৮ Time View

বিশেষ প্রতিনিধি, আরিফুল ইসলামঃ

পরিচ্ছন্নতা,শুদ্ধতা,শুভ্রতা ও শান্তির প্রতিক হলো সাদা। পারিপার্শিক সকল পরিস্থিতীর মধ্যে সবচাইতে উজ্জল রং হলো সাদা। হাসপাতাল গুলো তাদের বিছানার চাদর,পর্দাসহ আনুষঙ্গিক জিনিস এর ক্ষেত্রে সাদা রং ব্যাবহার করার রীতি রয়েছে। জীবাণুর বিরুদ্ধে যুদ্ধে হাসপাতাল ও ক্লিনিকগুলো বেশ জোরেশোরেই সাদা পোষাকের দিকে ঝুঁকে ।পরিচ্ছন্নতা ছাড়াও সাদার অরেকটি অর্থ আছে, সেটি হচ্ছে- স্বচ্ছতা ও সততা। চিকিৎসাশাস্ত্রে ‘Candor process’ নামের একটি টার্ম আছে। Candor শব্দের অর্থ ‘অকপটতা’ এবং ‘মানসিক পক্ষপাতিত্ব থেকে মুক্তি’। ল্যাটিন শব্দ candere থেকে এসেছে শব্দটি, যার অর্থ ‘সাদা এবং উজ্জ্বল’।
দেশের সকল হাসপাতাল গুলোতে ধারন ক্ষমতার চেয়ে বেশি রোগী থাকে সকল সময় । শুধু রোগী নয় রোগীর সাথে রোগীর আত্বীয় স্বজন গিজ গিজ করে হাসপাতাল গুলোতে। হাসপাতালে রোগীর চিকিৎসা সেবায় অগ্রনী ভুমিকা পালন করে নার্স । একজন রোগীর সবচাইতে কাছে থেকে, সাথে থেকে সেবা প্রদান করে নার্স । একবার নিজেকে রোগী ভেবে কল্পনা করে হাসপাতালের কথা ভাবুন দেখবেন আপনার সুখে-দুখে চোখের সামনে ভেষে আসবে সাদা পোষাক পরিহীত কিছু মানুষ আর সেই সাদা পোষাকের মানুষ গুলো হলো নার্স। হাসপাতালে গেলে গায়ে সাদা এপ্রোন পরে আপনাকে ঔষধ দিতে আসে নার্স, আপানার ফাইল রিসিভ করে নার্স , আপনাকে ইনজেকশান স্যালাইন দেয় নার্স। যুগে যুগে এই সাদা এপ্রোন পরা মানুষ গুলোকেই আস্থা আর ভরষার প্রতিক হিসাবে রোগীরা জানে ।
আদিকাল থেকে নার্সদের কে সবার ভিড়ে আলাদা ভাবে চিন্নিত করে এই সাদা এপ্রোন । হাসপাতালে হাজার লোকের ভিড়ে নার্সদের আলাদা করে চিহ্নিত করে সাদা এপ্রোন। নার্সদের শাররীক সুরক্ষায় সাদা এপ্রোনর একটা বড় ভুমিকা রয়েছে । সর্বসাধারনের মনে গেথে থাকা সাদা রং এর এপ্রোন কি পরিবর্তন করার কোন আবশ্যকতা রয়েছে ? হাসপাতালে এসে একজন রোগী প্রথম থেকে শেষ পর্যন্ত পাশে পায় একজন নার্স কে। সাদা রং মানুষের মনকে প্রশান্ত করে আর এই সাদা রং এর এপ্রোন পরিহীত একজন কে পাশে পেলে রোগির আস্থা আর ভরষা অনেকগুন বেড়ে যায় । সরকার ঘেষিত পোষাক কোড অনুযায়ী পোষাক শুরু থেকে নার্সিং সমাজ পরিধান করে আসছে, ভবিষ্যতেও ব্যাতিক্রম হবার সম্ভাবনা নেই ।
নার্সিং সমাজ নিজেদের আইডেন্টিটি এবং শাররীক সুরক্ষা পেয়ে থাকে সাদা এপ্রোনর মাধ্যমে । তাছাড়া সাদা এপ্রোন কোন সংস্থার নিজেস্ব পোষাক নয় বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত জনগন এই সাদা এপ্রোন ব্যবহার করে থাকে। যেহেতু এই সাদা এপ্রোন কোন গোষ্টির জন্য বরাদ্দকৃত কোন পোষাকের ড্রেস কোড নয় তাই এই সাদা এপ্রোন নার্সিং সমাজ ব্যবহার করাতে কারো আপত্তি থাকা উচিত নয়। আসুন সেবার ব্রত নিয়ে স্বাস্থ্যসেবা খাতে আমারা আমাদের মেধা আর শ্রমকে কাজে লাগিয়ে জনগনের সেবায় আত্বনিয়োগ করি। সাদা এপ্রোন কার এটা নিয়ে বিতর্ক না করে স্বাস্থ্য সেবার মান বৃদ্ধিতে মনোযোগ দেই । সবার জন্য সুচিকিৎসার নিশ্চয়তা বিধান করি ।
সভাপতি
মোসা : শাহাদাতুন নুর “ লাকি”
বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন,
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল শাখা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102