বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন

**নখকে করুন স্বাস্থ্যোজ্জ্বল জেনে নিন কিছু টিপস**

Reporter Name
  • Update Time : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৬৬৭ Time View

✍️স্টাফ রিপোর্টার: এস.এ.মিতু মৃধা,ঢাকা-⏰২৩ সেপ্টেম্বর,২০২০

অনেকেই নখ ভেঙে যাওয়া নিয়ে নানান সমস্যায় ভোগেন তারা নিয়মিত রসুনের কোষ ঘোষলে নখ ভাঙার প্রবণতা অনেকটাই কমে যাবে।প্রতি রাতে ঘুমানোর আগে অলিভ ওয়েল দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করলে নখ উজ্জ্বল ও শক্ত হয়। পাতলা নখের জন্য নেইলপলিশের পরিবর্তে নেইল হার্ডনার লাগাতে পারেন। প্রসাধনী সামগ্রীর দোকানগুলিতে এটা পাওয়া যায়। নেইলপলিশের মতই এটা ব্যবহার করতে হয়।

অনেক সময় আমরা নখের উপর হলদে ভাব দেখি যদি লেবুর রস দিয়ে ঘষলে এই দাগ দূর হবে। অনেক সময় নখে কালচে/সাদা ভাব আসে যদি মাত্রাতিরিক্ত রাসায়নিক(নেইলপলিশ+
নেইল রিমুভার) ব্যবহার করে। এক্ষেত্রে অনেকদিন নেইলপলিশ হাতে দিয়ে রাখা যাবে না।হাতের স্বাভাবিকতা বজায় রাখতে দুই/একদিন পর পর রিমুভ করতে হবে।

নখের সঠিক পরিচর্যায় পেডিকিওর ম্যানিকিওর এর গুরুত্ব অপরিসীম। নখের যত্নে মাসে কমপক্ষে ২বার এটা করা উচিৎ। অনেক সময় নখের কোণায় বাড়তি চামড়া উঠে যায় এতে প্রচুর ব্যথা,ফুলে যাওয়া ও লাল হয়ে যায়।এক্ষেতে কিউটিকল ওয়েল দিয়ে ম্যাসাজ করে কিউটিকল পুশার দিয়ে পেছনের দিকে ঠেলে মরা চামড়া পরিষ্কার করে নিন। এরপর নেইল কাটার দিয়ে ইচ্ছানুযায়ী নখ কেটে নিন।

সুন্দর নখের অধিকারী হতে হলে নখকে অবশ্যই পরিষ্কার রাখতে হবে।দাত দিয়ে নখ কাটার বদঅভ্যাসীদের এটা পরিহার করতে হবে এতে নখ তার সৌন্দর্য হারায়, নখে ময়লা থাকলে শুধু নখই খারাপ দেখায় তা না খাবার খেলে সেই নখের সাথে ময়লা পেটে গিয়ে নানান ধরনের রোগ সৃষ্টিতে বিশেষ ভুমিকা রাখে বলে জানিয়েছেন জেনারেল হাসপাতালের চর্ম ও যৌনব্যাধি বিভাগের চিকিৎসক মো.আতিকুল্লাহ।সবসময় পানির সংস্পর্শ যারা থাকে তাদের ছত্রাক সংক্রমনের জন্য নখ হলদে/কালচে হয়ে যায়।

শুধু বাহ্যিক পরিচর্যাই যথেষ্ট নয় দৈনন্দিন খাবার তালিকায় থাকতে হবে প্রয়জনীয় পুষ্টিকর ও বায়োটিন যুক্ত(ভিটামিন-বি কমপ্লেক্স)খাবার যেমন:কলিজা,দুধ,ডিম,
মাশরুম,মসুর ডাল ইত্যাদি। প্রতিদিন ক্যালসিয়াম ও ভিটামিন-সি যুক্ত খাবার খেতে হবে এবং প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি পান করতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102