শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন

জেনে নিন বাসক পাতার যত গুন ও উপকারিকা রয়েছে তার সম্পর্কে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৫২১ Time View

👤স্টাফ রিপোর্টার : তাহমিনা আক্তার
🕗তারিখ: ০৪.০৯.২০২০ইং

বাসক পাতা হল এমন একটি ভেষজ উদ্ভিদ যার শুধুমাত্র পাতাই নয়,মূল, ফুল এবং আরও নানা অংশ ওষধ তৈরির কাজে লাগে। বাসক পাতার গাছ উচ্চতায় তিন ফুট থেকে চার ফুট এর মতো হয়ে থাকে এবং ঘন গুল্মের মতো দেখতে হয়। থোকা থোকা ফুল হয় এবংবাদামের মতো দেখতে ফল হয়। চারা অবস্থায় যদিও বাসক পাতার গাছ দেখতে সবুজ থাকে, কিন্তু পরিনত গাছের কান্ডটি হালকা বেগুনি।

বাসক পাতার ঔষধি অনেক গুন রয়েছে। বাসক পাতার ঔষধিগুনের কথা বলতে গেলে সবার প্রথমে বলা যায় যে পাতাগুলিই সবচেয়ে বেশি ব্যাবহার করা হয় ঔষধ তৈরি করতে। ঔষদ তৈরি করতে তাজা ও শুকনা – দুই রকমের পাতার ব্যাবহারই দেখা যায়।বাসকের পাতা ভ্যাসিসিন নামে একটি প্রাকৃতিক উপাদান থাকে এবং জরুরি কিছু এসেনশিয়াল অয়েলও থাকে।বাসক পাতার ব্যাবহার সাধারনত সর্দি ও কাশি কমাতে ব্যাবহার করা হয়। বহুদিনের বিকে জমা কফ তরল করার জন্যও বাসক পাতার রস খাওয়ানোর চল অনেকদিন ধরেই রয়েছে। বাসক পাতায় থাকা প্রাকৃতিক উপাদানগুলি বুকে জমা থাকা কফ গলিয়ে ব্রস্কাইটিসের সমস্যা থেকেও মুক্তি দেয়।

বাসক পাতার রয়েছে অনেক উপকারিতা তা আমরা অনেকেই জানি না। তার জন্য এর সঠিক ব্যাবহার অনেকে করতেও জানেনা।
১. কাশি কমাতে বাসক পাতা অনেক ভালো কাজ করে থাকে। আগেই বলেছি যে সর্দি ও কাশি কমাতে বাসক পাতার ব্যাবহার অনস্বীকার্য। বাসক পাতা সেক্ষেএে দুটি বা চারটি বেটে রস করে নিয়মিত খেতে হবে তাহলে উপশয় হয়। জেনে নেওয়া ভালো যে এই পাতা অনেক তেতো হয়। কাজেই যদি মধু দিয়ে খাওয়া যায় ভালো হয়। তার পর অবশ্যই পানি পান করবেন দেখবেন কাশি ১ সপ্তাহের মধ্যে ভালে হয়ে যাবে
২.যক্ষা রোধে বাসক পাতা ভাল কাজ করে এতে অ্যান্টি- মাইক্রোবাল উপাদায় রয়েছে যা যক্ষা কমাতে সাহায্য করে।
৩.বাতের ব্যাথায় উপশম করতে সাহায্য করে। এতে অন্টি ইনফ্লেমেটরি উপাদান রয়েছে যা আরট্রাইটিস, বাতের ব্যাথা, গাঁটে ব্যাথা ইত্যাদি নিরাময় করতে সাহায্য করে।
৪.রক্ত পরিষ্কার করতেও সাহায্যা করে থাকে বাসক পাতা।অনেকের মুখে ব্রন হয় বা পেটে সমস্যা হয় অথবা নানারকম অ্যালারজির সমস্যা থাকে এই সমস্যা গুলো বেশির ভাগ সময়ে রক্ত পরিষ্কার না থাকার কারনে হয়ে থাকে। নিয়মিত আাসক পাতা সেবন করলে এই সমস্যা কেটে যাবে।
৫. জ্বর হলে শরীরের তাপমাএা কমাতে বাসক পাতা যথেষ্ট সাহায্য করে।
৬. শ্বাসকষ্ট হলে এই পাতা নিয়মিত ব্যাবহার করলে এই সমস্যা কমতে সাহায্যা করে।
৭. অয়ুর্বেদদের মতে আমাদের শরীরে নানা দোষ থাকে যার ফলে আমাদের নানা রকম শারীরিক সমস্যা,ও অসুখ হয়। শরীরে সুস্থ থাকা নির্ভর করে তিনটি বস্তুর জন্য যা হল * পিও, কফ এবং বায়ু। নিয়নিত এই পাতা ব্যাবহার করলে আমাদের শরীরের তিনটি বস্তুর ভারাাম্য বজায় থাকে এবং শরীর সুস্থ থাকে
৮. মাংশপেশীতে টান ধরলে চুন হলুদ বাসক পাতার সাথে বেটে মিশিয়ে বেশ কিছুক্ষন মালিশ করলে উপকার পাওয়া যায়।
৯.গলা ব্যাথা করলে বাসক পাতার রস খেলে উপকার পাওয়া যায় ব্যাথা কমতে।
১০. জন্ডিস কমাতে বাসক পাতা ভাল উপকার করে।
এছাড়া অর অনেক সমস্যার সমাধান করতে পারে বাসক পাতা। যেমন : মাথায় উকুন হলে বাসক পাতা বেটে মাথায় দিলে উকুনের সমস্যা কমে।

বাসক পাতা খাওয়ার নিয়ম- নানা ভাবে বাসক পাতা খাওয়া যায় এবং নানা সমস্যা দূর করতে এই পাতা খাওয়া যায়। সাধারন এই পাতা দুই ভাবে খাওয়া যায় – বেটে রস করে অথবা জলে ফুটিয়ে।

সর্দি কাশি ছাড়া যদি কারো ঋতুস্রাবের সমস্যা থাকে, সেক্ষেএে বাসক পাতার রস খেলে সমস্যা দূর হয়। পেটে ব্যাথা অতিরক্ত রক্তপাত ইত্যাদি সমস্যা দেখা দিলে নিয়মিত বাসক পাতা খেলে ভাল উপকার পাওয়া যায়।

সূতরাং নিয়মিত বাসক পাতা খেলে অনেক উপকার পাওয়া যায় এবং ভিবিন্ন সমস্যা কাটিয়ে উঠা সম্ভব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102