বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন

কোন অন্যায় নিয়ম ই বেশিদিন টিকবে না, আমরা টিকতে দিব না

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৩১০ Time View

📝স্টাফ রিপোর্টার : আদনান ফারাবী সুমন।
🗒 ১৮/০৯/২০২০

প্রত্যেকটা প্রফেশন এর ই কিছু সুস্পষ্ট ক্রাইটেরিয়া থাকে। প্রফেশন কে মান সম্মত রাখতে সেই ক্রাইটেরিয়া গুলো খুব ভাল ভাবে মেইনটেইন করা হয়। সকল প্রফেশন ই চাই কিভাবে তারা আরও বেশি আপডেট হতে পারে, কিভাবে তাদের পেশার মান কে আরো বাড়ানো যায়,কিভাবে তাদের প্রফেশন এর গ্রেড, স্কেল ইত্যাদি বাড়ানো যায় । সেই অনুপাতে তারা তাদের শিক্ষা ও প্রশাসনিক কাজ গুলো পরিচালিত করে।
আমি একজন নার্স হয়ে যদি একজন ডাক্তারের সমান অধিকার চাই, তবে কোন সমাজ আমার এই দাবি মেনে নিবে আমাকে একটু বলেন।

প্রত্যেক পেশাকেই আমরা সম্মান করি তবে অধিকার ভিন্ন জিনিস। আপনি আপনার যোগ্যতার মধ্যে থাকুন, যোগ্যতার বাইরে গিয়ে অধিক সম্মান আর অধিকার আদায় করতে গেলেই সমস্যা।

পাঁচ টাকা দিয়ে যেমন পাঁচ তলা দালান বানানো যায় না, তেমনি কলেজে ভর্তি হবার ফর্ম ফিলাপ করে আপনি কখনও ভার্সিটি তে চান্স পেয়ে যাবেন না। তার জন্যে আপনাকে সিড়ি পার হতে হবে।

ইন্টারমিডিয়েট শেষ করে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যারা আজ নার্সিং কোর্স করছে, তারা ৩ বছর ইংলিশ ভার্সনে পড়াশোনা তার সাথে ক্লিনিক্যাল প্রেক্টিস ও করছেন। ইন্টার্নশিপ তো আছেই।
এই বিষয় টা এখানে উল্লেখ্য করলাম কারণ অনেকেই ব্যপার টা জানে না।

আজকের দিনে সেকেন্ড ক্লাস অফিসারের অধিকার হয়তো তারা পেয়েছে, তবে সম্মান টা কিন্তু আজো পাওয়া হয়নি। কিছু মানুষ যে এখনও নার্সিং প্রফেশন টাকে ভালো চোখে দেখেন না, তা আমরা সবাই জানি।

অপরদিকে, আপনি ক্লাস টেন পাস করলেন কি না করলেন, কারিগরি শিক্ষা থেকে উড়ে এসে একজন সিনিয়র স্টাফ নার্স এর ঘাড়ে জুড়ে বসলেন। একজন নার্স এর সমান অধিকার চাইলেন। আর সেটা আমাদের সাদরে গ্রহণ করতে বলছেন?
কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে তথাকথিত নামধারী নার্স যদি বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারী কাউন্সিলের লাইসেন্সিং পরীক্ষার জন্য অনুমোদন প্রাপ্ত হয়, তাহলে এদেশের রোগী ম্যানেজমেন্ট করতে রেজিস্টার্ড নার্সদের আর উচ্চ শিক্ষা ও স্পেশালাইজড ট্রেনিং দেয়ার প্রয়োজন হবে না। কিভাবে কারিগরি তে পড়া একজন মানুষ বিএনএমসি র লাইসেন্সিং পরীক্ষা দিতে পারে? এটা আমার বোধগম্য নয়। ১ বছর মেয়াদি রাও যদি লাইসেন্সিং পরীক্ষা দিতে পারে তাহলে আমারা যে কোর্স সমূহে অধ্যয়নরত আছি সেগুলোর কোন দরকার আছে কি? এস এস সি, এইচ এস সি পাশ করে ভর্তি পরীক্ষায় পাশ করে তারপর এত কষ্টে কেন নার্সিং এ আসা যদি টেন পাশ করে ১ বছর পরেই নার্স হওয়া যায়। কোন দরকার এইচ এস সি র পর ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারী,বি এস সি ইন নার্সিং, ডিপ্লোমা ইন মিডওয়াইফারী এই কোর্স গুলোর?কোন দরকার নেই একই মন্ত্রণালয়ের অধিনে বিভিন্ন বৈষম্যেপূর্ণ নার্সিং শিক্ষার।

দেশের কিছু দুর্নীতিবাজ ভেল্কিবাজ নার্সদের সম্মানজনক অবস্থান নষ্ট করার অপপ্রয়াস চালাচ্ছে!

পরিশেষে আমরা একটা কথায় স্পষ্ট করে বলতে চাই, বিভিন্ন সময় বিভিন্ন ভাবে নার্সিং পেশা কে ধ্বংসের জন্য কিছু কালো হাত লেগেই ছিল, আছে এবং থাকবে। কিন্তু পেশা টা আমাদের, এর মান নিচে নেমে গেলে কলংকিত আমাদেরইঔ হব। এই পেশা টা আমাদের মায়ের মত। তাই নিজের মায়ের সম্মান রক্ষার দায়িত্ব টা আমাদের নিজদেরই নিতে হবে। আমরা পূর্বসময় যেমন নানা আন্দোলনে মাধ্যমে সেসব কাল হাত ভেঙে দিতে পেরেছি, এবারও পারব ইনশাআল্লাহ । এইজন্য আমরা ডিপ্লোমা, বিএসসি সবাই যদি কাঁধে কাঁধ মিলিয়ে অন্যায়ের প্রতিবাদ করতে পারি তবে কোন অন্যায় নিয়ম ই বেশিদিন টিকবে না, আমরা টিকতে দিব না। আমরা সবাই আমদের প্রফেশন কে কারিগরি কালো হাত থেকে বাঁচাতে চাই কি না? যদি চাই তবে আমরা যার যার জায়গা থেকে আন্তরিকতার সাথে কারিগরির এই অনিয়ম কে মোকাবেলা করব ইনশাআল্লাহ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102