শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৪১ অপরাহ্ন

করোনা-পরবর্তী জটিলতা চ্যালেঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের পোস্ট কভিড ১৯ ফলো-আপ ক্লিনিক

Reporter Name
  • Update Time : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৩৯ Time View

📝স্টাফ রিপোর্টার : শান্তা আক্তার

,কিশোরগঞ্জ, ঢাকা।

করোনা-পরবর্তী জটিলতা নিয়ে চ্যালেঞ্জে কিশোরগঞ্জের রোগীরা করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ার পর ফের নানা রোগে ভুগছেন। করোনার রিপোর্ট নেগেটিভ আসার পরও অনেকেই নানা নেতিবাচক অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন। দেখা দিচ্ছে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা। বাড়ছে ‘করোনামুক্ত রোগীর’ সংখ্যা।

স্বাস্থ্যসেবায় এখন নতুন চ্যালেঞ্জ করোনা পরবর্তী স্বাস্থ্য জটিলতা। এরই পরিপ্রেক্ষিতে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালে খোলা হয়েছে ‘পোস্ট কভিড-১৯ ফলো -অাপ’ ক্লিনিক।

করোনা পরবর্তী সমস্যা নিয়ে দেশে এখনো কোনো গবেষণা হয়নি। ফলে এর কোনো পরিসংখ্যানও নেই। চিকিৎসকরা বলছেন, ‘ইমিউনিটি সিস্টেম দুর্বল হয়ে যাওয়ার কারণে শরীরের ভিতরে লুকিয়ে থাকা জীবাণুগুলো ক্রমশ প্রকাশ হতে থাকে। তাই এসব রোগ নিয়ন্ত্রণে ধারাবাহিক চিকিৎসা জরুরি।’

এর মধ্যে ৯৫ শতাংশ রোগীই ভুগছেন দীর্ঘমেয়াদি দুর্বলতায়। তাছাড়া জ্বর ছাড়াই শরীর গরম থাকা, ফুসফুস সমস্যা, হাড় জয়েন্ট পিঠ ঘাড় কোমড় হাতের কব্জি তালু গিরা আঙ্গুল কনুই ও পায়ে ব্যথা, মাথাব্যথা, গলাব্যথা, শ্বাসকষ্ট, চুলপড়া, কিডনি সমস্যা, নতুন করে ডায়াবেটিকস দেখা দেওয়া, উচ্চ রক্তচাপ সমস্যা, সিঁড়ি দিয়ে উঠলে হাঁপানো, বেশিক্ষণ হাঁটলে, পরিশ্রম করলে বা ব্যায়াম করলে হাঁপানো, কিছু দিন পর পর সর্দি, কাশি, নাকবন্ধ, গলা চুলকানো, পেটের সমস্যা দেখা দেওয়া, চোখ ওঠা-চুলকানো ঘুমের সমস্যা হওয়া, দুশ্চিন্তাগ্রস্ত হওয়া। স্বাদ-গন্ধ ফিরে আসতে দেরি হওয়া, স্মৃতিভ্রম সমস্যা ও হাত-পায়ের নখ কালো হওয়া।

তাই এদের চিকিৎসার জন্য শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশে চালু করা হয়েছে Post Covid 19 Follow up clinic . প্রতি শনিবার বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ এই সেবা প্রদান করবেন। হাসপাতালের ১০১৫ নং কক্ষে এই সেবা পাওয়া যাবে। ১ সপ্তাহ আগে কোভিড নেগেটিভ হয়েছেন এমন রোগীরাই এই বিশেষ ক্লিনিকে ১০ টাকার টিকেট কিনে সেবা গ্রহণ করতে পারবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102