মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৯:২০ অপরাহ্ন

করোনায় মৃত স্বাস্থ্যকর্মীদের জাতীয় বীরের মর্যাদা দেয়ার ভাবনা

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ৯২৩ Time View

ডেস্ক রিপোর্ট: মহামারি নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা প্রদান করতে গিয়ে চিকিৎসক, সেবক/সেবিকা, স্বাস্থ্যকর্মী, হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্র সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে যারা নিজেরা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জীবন উৎসর্গ করেছেন বা করবেন, তাদেরকে জাতীয় বীরের মর্যাদা দেয়ার চিন্তাভাবনা করছে সরকার।

শুধু তাই নয়; শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা যে সকল সুযোগ-সুবিধা পান, সেসব সুযোগ-সুবিধা তাদেরকেও দেয়া যায় কি-না, তা নিয়েও চিন্তাভাবনা চলছে। এছাড়া সেবাদানকারী অন্যান্য প্রতিষ্ঠানকে (যেমন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং ফায়ার সার্ভিস ইত্যাদি) একই ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে কি না, তাও ভেবে দেখা হচ্ছে। হাইকোর্টের সুয়োমোটো (স্বতঃপ্রণোদিত) রুলের পরিপ্রেক্ষিতে এ ধরনের চিন্তাভাবনা করছে সরকার।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দানকারী চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মী এবং হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা নিজেরা করোনা আক্রান্ত হলে তাদের যথাযথ মর্যাদা প্রদানের বিষয়ে সচিব, স্বাস্থ্য সেবা বিভাগসহ অন্যদের কারণ দর্শাতে সুয়োমোটো রুল জারি করেছেন হাইকোর্ট। হাইকোর্টের রুলের বিষয়ে করণীয় ও সুপারিশ প্রণয়নের জন্য আট সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) আহ্বায়ক এবং যুগ্মসচিব/উপসচিবকে (আইন অধিশাখা) সদস্যসচিব করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন-মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অথবা যুগ্মসচিব পদমর্যাদার কর্মকর্তা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102