শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০১:৪৬ অপরাহ্ন
সর্বশেষ
করোনায় মৃত্যুবরণ করা এক যুবকের শেষ কথাগুলো নার্সিং ও মিডওয়াইফারি কলেজ, দিনাজপুর অধ্যক্ষ তাজমিন আরার বিরুদ্ধে অভিযোগের পাহাড় বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশ হেলথ রির্পোটার্স ফোরামের কমিটি গঠন সভাপতি রাশেদ রাব্বি, সাধারণ সম্পাদক মাইনুল সোহেল জানুয়ারিতে সিটিজেন চার্টার স্থাপনের নির্দেশ নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সৈয়দা জোহরা তাজউদ্দীন এর ৮ম মৃত্যু বার্ষিকী আজ সৈয়দা জোহরা তাজউদ্দীন নার্সিং কলেজে বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন ঢামেকহা’য় নব নিয়োগ প্রাপ্ত নার্সিং কর্মকর্তাদের সংবর্ধনা বাংলাদেশে প্রথম দুইজনের দেহে কোভিড-১৯ এর নতুন ধরন ওমিক্রন শনাক্ত

করোনা পরীক্ষার ফলাফল দ্রুত দিতে আজ থেকে শুরু অ্যান্টিজেন টেষ্ট।

Reporter Name
  • Update Time : শনিবার, ২৪ এপ্রিল, ২০২১
  • ৬২ Time View

স্টাফ রিপোর্টার:শ্রাবনী মন্ডল(২৪এপ্রিল,২০২১)
বিডিনার্সিং২৪.কম

বর্তমানে মহামারী করোনা ভাইরাস নতুন রুপে তার বিস্তার শুরু করেছে,,,যেটা করোনার দ্বিতীয় ঢেউ বলে অ্যাখায়িত করেছে বিশেসজ্ঞরা।
করোনা পরীক্ষার ফলাফল যাতে দ্রুত দেওয়া যায় সেকারনে স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে ২৪ এপ্রিল থেকে অ্যান্টিজেন টেস্ট কার্যক্রম শুরু করবে ব্র্যাক। ঢাকায় ১৫টি ও চট্টগ্রামে একটি বুথে এই কার্যক্রম শুরু হবে বলে জানা যায়।

ব্র্যাক গত বছর মার্চ মাস থেকে দেশের বিভিন্ন স্থানে বুথে আরটি-পিসিআর টেস্টের জন্য নমুনা সংগ্রহ করে আসছে। এর সঙ্গে এখন যুক্ত হতে যাচ্ছে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট। শুক্রবার ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায় কর্তৃপক্ষ।

ব্র্যাক জানায়, পর্যায়ক্রমে ঢাকায় সর্বমোট ৩২টি এবং চট্টগ্রামে চারটি বুথের মাধ্যমে কার্যক্রম বিস্তৃত করার পরিকল্পনা আছে। শনি থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কার্যক্রম চলবে এবং প্রতি বুথে প্রতিদিন প্রায় ১৫০টি করে নমুনা পরীক্ষা সম্ভব হবে।

অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে নমুনা পরীক্ষায় সর্বোচ্চ ৩০ মিনিট সময় লাগবে বলে জানিয়েছে ব্র্যাক।

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, ‘আমি আশা করছি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট জনগণের দোরগোড়ায় নিয়ে আসায় দ্রুত রোগ শনাক্ত করা যাবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে।

তিনি আরও বলেন, ‘এ কার্যক্রমের সুফল দেশের সব সংক্রমণপ্রবণ অঞ্চলে ছড়িয়ে দিতে হবে আর এজন্য প্রয়োজন সবার সহযোগিতা।

ব্র্যাক জানায়, নিবন্ধিত চিকিৎসকের পরামর্শে অথবা করোনাভাইরাসের উপসর্গ, যেমন: জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট আছে এমন ব্যক্তি বা কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা যে কেউ নমুনা জমা দিতে পারবেন ব্র্যাকের বুথের মাধ্যমে।

অনলাইনে আবেদনের মাধ্যমে বুথে যাওয়ার পর ব্র্যাকের কর্মী রোগীর লক্ষণ এবং রোগের ইতিহাস জেনে কোন পদ্ধতিতে (অ্যান্টিজেন পদ্ধতি অথবা আরটি-পিসিআর) করোনা পরীক্ষা করা হবে তা নির্ধারণ করবেন। সাধারণত উপসর্গ থাকলে অ্যান্টিজেন পদ্ধতিতে পরীক্ষা করা হবে এবং পরীক্ষার ফলাফল পজিটিভ হলে ৩০ মিনিটের মধ্যে জানিয়ে দেওয়া হবে। পজিটিভ ফলাফল ৩-৪ ঘণ্টার মধ্যে ওয়েবসাইটে আপলোড করা হবে।

ব্র্যাকের বুথের মাধ্যমে করোনা পরীক্ষার জন্য অবশ্যই প্রত্যেক সেবাগ্রহীতাকে অনলাইনে coronatest.brac.net এই লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে এবং ‘নগদ’ এর ‘বিল পে’ অপশনের মাধ্যমে সরকার নির্ধারিত ১০০ টাকা ফি পরিশোধ করতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102