শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন

মিডওয়াইফ কেন রাস্তায়? অধিকার রক্ষায় মানববন্ধন কর্মসূচি

Reporter Name
  • Update Time : বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ১২৯১ Time View

স্টাফ রিপোর্টার: সুরাইয়া খাতুন, নাটোর।

আজ ৩ ফেব্রুয়ারি (বুধবার) ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বাংলাদেশের সকল প্রান্ত থেকে শান্তিপূর্ণ মানববন্ধনে একত্রিত হয়েছেন মিডওয়াইফবৃন্দ।

মিডওয়াইফারি পেশার স্বকীয়তা বজায় রাখার দাবীতে সকল মিডওয়াইফবৃন্দ এবং বাংলাদেশ মিডওয়াইফারি সোসাইটি এই মানববন্ধনের আয়োজন করেন।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতায় কর্মরত পরিবার কল্যান পরিদর্শিকাগনদের মিডওয়াইফ সমমান দেওয়ার লক্ষ্যে সুপারিশ প্রনয়নের জন্য গত ১১ জানুয়ারি ২০২১ তারিখে একটি কমিটি গঠন করা হয়।

তার প্রেক্ষিতে গত ১৭ জানুয়ারি ২০২১ বাংলাদেশ মিডওয়াইফারি সোসাইটি (বিএমএস) একটি প্রতিবাদ লিপি প্রকাশ করেন।

বাংলাদেশে বর্তমানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স চালু আছে। এইচএসসি উত্তীর্ণ ছাত্রীরা এই কোর্সে ভর্তির আবেদন করতে পারে এবং ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই এই কোর্সে ভর্তি হতে পারে।ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স কারিকুলাম আন্তজার্তিক মানসম্পন্ন,সম্পূর্ণ ইংরেজি এবং International Confederation of Midwifery (ICM) Standard অনুযায়ী তৈরী।

অন্যদিকে,পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মরত পরিবার কল্যান পরিদর্শিকাগন এসএসসি পাস করে বাংলায় ১৮ মাসের প্রশিক্ষনের পর কর্মক্ষেত্রে নিয়োগ প্রাপ্ত হন এবং মাঠ পর্যায়ে কাজ করেন৷

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102