শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন

বাংলাদেশের নার্সিং শিক্ষা ও সার্ভিসঃ সমস্যা ও সম্ভাবনা

Reporter Name
  • Update Time : সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ১০২০ Time View
{"uid":"3A71FD5F-1290-453B-986C-FDA783823F69_1598280140886","source":"other","origin":"gallery"}

বিডিনার্সিং২৪ রিপোর্ট: বাংলাদেশের নার্সিং শিক্ষা ও সার্ভিস এর উন্নয়ন অনেকটা এগিয়ে গেলেও বিবিধ সমস্যার কারণে কাংখিত লক্ষ্যে পৌছা সম্ভব হচ্ছে না।

মূল কারণ হচ্ছে, বিভিন্ন মূখি নার্সিং শিক্ষা ব্যবস্থা। এইচএসসি’র পর একদিকে ৩ বছর মিয়াদী ডিপ্লোমা অন্য দিকে ৪ বছর মেয়াদী বি.এসসি। এটাই সব চেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বর্তমান প্রেক্ষপটে। এ সমস্যার পরির্তন এখন মূখ্য বিষয়। এইচএসসি পর হয় ডিপ্লোমা না হয় বি.এসসি, যে কোন একটা চালু রাখতে হবে। দেশে বা দেশের বাহিরে কোথাও এইচএসসি’র পর ডিপ্লোমা শিক্ষা ব্যবস্থা চালু নাই, যা অবান্তর।

আবার চাকুরীতে একই গ্রেডে অর্থাৎ ১০ নং গ্রেডে ডিপ্লোমা ও বি.এসসি দের নিয়োগের নিয়োগ বিধি চালু আছে। এটা সম্পূর্ণ অযৌক্তিক। এটা হয় না, হতে পারে না।

দেশ এগিয়ে যাচ্ছে, বিশ্ব এগিয়ে যাচ্ছে। সারা দুনিয়া এখন অগ্রসরমান। সে দিক থেকে নার্সিং শিক্ষা ও সার্ভিসকেও যুগের সাথে মিলিয়ে এগিয়ে নিয়ে নিয়ে যেতে হবে।

তাই সকল সমস্যা সমাধানের লক্ষ্যে , নার্সিং এ এক মূখী শিক্ষা ব্যবস্থা শুধু ৪ বছর মেয়াদী বি.এসসি ইন নার্সিং শিক্ষা ব্যবস্থা চালুর কঠিন সিদ্ধান্ত গ্রহন করতে হবে। প্রত্যেক নার্সিং ইনস্টিটিউটকে নার্সিং কলেজে রূপান্তরীত করতে হবে। দেশের সকল ডিপ্লোমা নার্সকে পোস্ট বেসিক বি.এসসি নার্সিং এর মাধ্যমে ৪ বছর মেয়াদী বি.এসসি নার্সিং এর সম মর্যদা দিতে হবে। সকল ডিপ্লোমা নার্সদের পোস্ট বেসিক বি.এসসি নার্সিং অর্জন শেষ হয়ে গেলে বি.এসসি পোস্ট বেসিক বিলুপ্ত করে দিতে হবে।

নিযোগ বিধি পরিবর্তন করে ১০ম গ্রেডে সিনিযর স্টাফ নার্স নিয়োগ বন্ধ করে তার বদলে ৯ম গ্রেডে সকল বি.এসসি নার্সদরকে নার্সিং অফিসার হিসেবে নিয়োগ দিতে হবে। ১০ম গ্রেডে চাকুরীরত সকল গ্রেজুয়েট নার্সদেরকে এবং ক্রমান্নয়ে পোস্ট বেসিক বি.এসসি নার্সিং সমাপ্তকরী সবাইকে ৯ম গ্রেডে নার্সিং অফিসার হিসেবে সমন্নয় করতে হবে। নার্সিং অফিসার হিসেবে কমপক্ষে দুই বছর চাকুরী পূর্ণ হলে নার্সিং কলেজে প্রভাষক হিসেবে পদায়ন করতে হবে। দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে এম.এসসি নার্সিং চালু করতে হবে। এম.এসসি নার্সিং ও এমপিএইচ কে সমান মর্যাদায রেখে পরবর্তী পদোন্নতি ধারাবাহিক ভাবে নিশ্চিত করে নিয়োগ বিধি সংশোধন করতে হবে।

তাহলেই বর্তমান নার্সিং সেক্টরের সকল সমস্যা অচিরেই দূর হবে। স্বাস্থ্য সেবার মান বাড়বে। দেশ ও জাতী উন্নত হবে।

লেখক: মাসুদ বি চৌধুরী (লেখক ও কলামিস্ট)

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102