বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:২২ অপরাহ্ন

প্রথম বাংলাদেশী হিসেবে ভ্যাক্সিন নিবেন নার্স রুনু বেরুনিকাঃ নার্সদের অভিনন্দন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
  • ১৮৮৫ Time View

আদনান ফারাবীঃ রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু বেরুনিকা কস্তা বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম টিকা নেবেন। আজ বুধবার বিকেল সাড়ে ৩টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে টিকা প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেবেন রুনু বেরুনিকা কস্তা। তাঁর সঙ্গে একই হাসপাতালের দুজন সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও টিকা নেবেন।

এরপরে চিকিৎসক হিসেবে প্রথম টিকা নেবেন মেডিসিন কনসালট‌্যান্ট ডা. আহমেদ লুৎফর মবিন। করোনার টিকা নেবেন আরো দুই চিকিৎসক। তবে তাদের নাম জানা যায়নি। কাল নার্স, চিকিৎসক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্য ও সাংবাদিকসহ মোট ২৫ জন সেখানে টিকা নেবেন।

দেশে প্রথম টিকা নেওয়ার আগে অনুভূতি জানতে চাইলে রুনু বেরুনিকা কস্তা বিডিনার্সিং২৪ কে বলেন, ‘বৈশ্বিক মহামারির মধ্যে অনেক দেশ টিকা না পেলেও মাননীয় প্রধানমন্ত্রী আমাদের জন্য করোনা টিকার ব্যবস্থা করেছেন। উনি দেশে টিকা আনতে পেরেছেন। উনার ইচ্ছা অনুযায়ী একজন নার্সকে দিয়ে টিকাদান শুরু কর্মসূচি শুরু হচ্ছে। আমি স্বেচ্ছায় টিকা নিতে রাজি হয়েছি।’

রুনু বেরুনিকা কস্তা আরো বলেন, ‘পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টা অনেক ওষুধেই রয়েছে, কার বডিতে এটা কাজ করবে এবং কার বডিতে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে সেটা অন্য হিসাব। এটা (করোনা টিকা) তৈরি করা হয়েছে একটা ভালো উদ্দেশ্যে। এখন কার বডিতে পার্শ্বপ্রতিক্রিয়া হবে সেটা তো আর কেউ আগে থেকে বলতে পারবে না। পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভয় পেলে কেউই এই টিকা নেবে না।’

নার্স রুনু বেরোনিকা কস্তা কুমুদিনী নার্সিং ইন্সটিটিউট থেকে ডিপ্লোমা নার্সিং কোর্স সম্পন্ন করেন এবং কলেজ অব নার্সিং মহাখালী থেকে বিএসসি ইন নার্সিং কোর্স সম্পন্ন করে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে সিনিয়র স্টাফ নার্স পদে কর্মরত আছেন। প্রথম ভ্যাকসিন প্রদানকারিণী হিসেবে তার জন্য গর্বিতবোধ করেছেন সারা দেশে কভিড-১৯ পরিস্থিতির ফ্রন্টলাইনার নার্সগণ।

তার এই সাহসীকতাকে অভিনন্দন জানিয়েছেন সর্ব স্তরের নার্স নেতৃবৃন্দ। স্বানাপ মহাসচিব ইকবাল হোসেন সবুজ বলেন, এটা নার্সদের জন্য অনুপ্রেরণা। বিএনএ ঢামেকহার সভাপতি কামাল হোসেন পাটোয়ারী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রথম করোনা ভ্যাক্সিন গ্রহনকারী একজন নার্স৷ এটা আমাদের গর্ব। বিএনএ সিলেট ওসমানী শাখার সাধারণ সম্পাদক ইসরাইল আলী সাদেক বলেন, তার সাহসীকতা সারা দেশের নার্সদের আরও অনুপ্রেরণা যোগাবে। এসএনএসআর সাভাপতি মাহমুদ হোসেন তমাল বলেন, করোনা মোকাবিলায় নার্সরা দেশকে রক্ষায় যেভাবে ঝাপিয়ে পড়েছিলো। তেমনি দেশের মানুষকে করোনা ভ্যাক্সিন নিতে উদ্ভুদ্ধ করতে নার্সরা প্রথম করোনা টিকা নিচ্ছেন। এসএনএসআর সাধারণ সম্পাদক সাব্বির মাহমুদ তিহান বলেন, করোনায় প্রথম সারীর যোদ্ধা নার্সরা যে কোনো কাজে সরকারকে সহযোগিতা করে আসছে। তাই দেশের মানুষদের করোনা ভ্যাক্সিন গ্রহনে নার্সের ভূমিকা বাঙালি জাতি সারাজীবন মনে রাখবে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102