শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

তুরস্কে ভুমিকম্প ঝুকিপূর্ন এলাকায় শিশুরক্ষায় নিয়োজিত ছিলেন নার্সরা

নিউজ ডেস্ক:
  • Update Time : বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৬৩২ Time View


নিউজ ডেস্ক: তুরস্কের দুই নার্স যারা ভূমিকম্পের একটি ধ্বংসাত্মক সিরিজের সময় ইনকিউবেটরে নবজাতক শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে ছুটে এসেছিলেন তাদের “সাহসী” এবং “সাহস ও মানবতার নিঃস্বার্থ কর্মের” জন্য স্বীকৃত হয়েছে।

 

সোমবার ৬ ফেব্রুয়ারী সিরিয়ার সীমান্তের কাছে দক্ষিণ-পূর্ব তুরস্কে একের পর এক প্রবল ভূমিকম্প আঘাত হেনেছে, যেখানে হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছে এবং এলাকায় উল্লেখযোগ্য ধ্বংসযজ্ঞ হয়েছে।

গত সপ্তাহে ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ নার্সেস (ICN) তুরস্ক এবং সিরিয়া জুড়ে নার্স এবং স্বাস্থ্য সহকর্মীদের “সাহস এবং উৎসর্গ” হাইলাইট করেছে কারণ তারা ধ্বংসাত্মক পরিণতির মধ্য দিয়ে কাজ চালিয়ে যাচ্ছে।

 

ভিডিও ফুটেজ এখন তুরস্কের একটি গাজিয়ানটেপ হাসপাতালের একটি বিশেষ যত্ন শিশু ইউনিটের নার্সদের আবির্ভূত হয়েছে যারা দুর্যোগের সময় তাদের রোগীদের রক্ষা করার জন্য তাদের জীবন ঝুঁকিতে ফেলেছে।

 

ফিল্মটিতে দেখানো হয়েছে যে দুজন নার্স ৬ ফেব্রুয়ারি ভূমিকম্পের সময় ঝাঁকুনিতে থাকা ইনকিউবেটরগুলিকে ধরে রাখার জন্য তাড়াহুড়ো করে।

 

ভিডিওটির প্রতিক্রিয়ায়, ICN সভাপতি ডাঃ পামেলা সিপ্রিয়ানো আজ বলেছেন: “তুরস্কে বিধ্বংসী ভূমিকম্পের ফলে সৃষ্ট ট্র্যাজেডি ধ্বংস এবং মৃত্যুর মধ্যে এই নার্সদের সাহসিকতা দেখে অবাক হওয়ার কিছু নেই যারা তাদের ক্ষুদ্র রোগীদের দিকে ছুটেছিল”।

তিনি আরো বলেন পরিস্থিতি নির্বিশেষে তাদের তত্ত্বাবধানে থাকা ব্যক্তিদের রক্ষা করার জন্য দ্রুত কাজ করা ই নার্সদের মুল লক্ষ ।

 

“প্রতিদিন আমরা সাহস এবং মানবতার এই নিঃস্বার্থ কাজগুলি দেখতে পাই যা সর্বত্র নার্সদের চেতনার প্রতিফলন করে এবং বিশ্বের কাছে নার্স এবং নার্সিংয়ের প্রকৃত মূল্যকে চিত্রিত করে।”

 

তিনি আরো বলেন “ICN এবং বিশ্বের নার্সদের পক্ষ থেকে আমি তুরস্ক এবং সিরিয়ার জনগণ এবং নার্স এবং অন্যান্য স্বাস্থ্য ও মানবিক কর্মীদের জন্য আমার আন্তরিক সমবেদনা ও শুভেচ্ছা পাঠাচ্ছি যারা এই সমস্যার বোঝা কমানোর জন্য অনেক কিছু করছেন। এই বিশাল প্রাকৃতিক দুর্যোগ।”

 

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ ফাহরেটিন কোকা, রবিবার 12 ফেব্রুয়ারি সামাজিক মিডিয়া সাইট টুইটারে নার্সদের ফুটেজ শেয়ার করেছেন এবং তাদের কাজকে “অবিস্মরণীয়” বলে প্রশংসা করেছেন।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে প্রাথমিক ভূমিকম্পের সময় “হাজার হাজার প্রাণ হারিয়েছে” এবং ক্ষতিগ্রস্ত এলাকায় অবকাঠামো ধ্বংস এবং হিমাঙ্কের তাপমাত্রার মধ্যে “আরও হাজার হাজার” এখন ঝুঁকির মধ্যে রয়েছে।

 

 

চলমান প্রতিক্রিয়া প্রচেষ্টাকে সমর্থন করার জন্য সাম্প্রতিক দিনগুলিতে ডব্লিউএইচও উভয় দেশে প্রায় ৭২ মেট্রিক টন ট্রমা এবং জরুরী অস্ত্রোপচারের সরবরাহ পাঠিয়েছে।

 

ডব্লিউএইচওর মহাপরিচালক ডঃ টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন: “এই জীবন রক্ষাকারী স্বাস্থ্য সরবরাহগুলি আহতদের চিকিত্সার জন্য এবং উভয় দেশেই এই ট্র্যাজেডিতে ক্ষতিগ্রস্ত সকলকে জরুরি যত্ন প্রদানের জন্য গুরুত্বপূর্ণ।

 

“বেঁচে থাকা ব্যক্তিরা হিমায়িত অবস্থার সম্মুখীন হচ্ছে, অবিরাম আফটারশক হচ্ছে এবং আশ্রয়, খাবার, পানি, তাপ এবং চিকিৎসা সেবার খুব সীমিত অ্যাক্সেস রয়েছে। আমরা জীবন বাঁচানোর জন্য সময়ের বিরুদ্ধে দৌড়ে আছি।”

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102