শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

ডি-৮ সভাপতির দায়িত্বে পেলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Reporter Name
  • Update Time : শনিবার, ১০ এপ্রিল, ২০২১
  • ৩৫১ Time View

মোহাঃ নূরন্নবী তন্ময়, স্টাফ রিপোর্টার, বিডি নার্সিং২৪.কম

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮-এর দশম শীর্ষ সম্মেলনে সংস্থার সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী দুই বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) ভার্চুয়াল প্ল্যাটফর্মে দশম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

ডি-৮-এর দশম শীর্ষ সম্মেলনের শুরুতে,বিদায়ী সভাপতি তথা তুরস্কের প্রেসিডেন্ট উদ্বোধনী ভাষণ দেন এবং এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে সভাপতিত্বের দায়িত্ব তুলে দেন।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ডি-৮-এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে এই সংগঠনের জন্য তার সবসময়ই একটি বিশেষ দুর্বলতা রয়েছে। ১৯৯৭ সালে ডি-৮ প্রতিষ্ঠার সময় তিনি প্রধানমন্ত্রী হিসেবে ইস্তাম্বুলে প্রথম শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন। ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার সময়ও শেখ হাসিনা সভাপতিত্ব করেছিলেন।

উল্লেখ্য, উন্নয়নশীল-৮ নামে পরিচিত ডি-৮ অর্থনৈতিক সহযোগিতার জন্য আটটি উন্নয়নশীল মুসলিম প্রধান দেশ- বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মিশর, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের সমন্বয়ে গঠিত হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102