শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন

জেনে নিই ওভুলেশন_কী? কখন কোথায় সংঘটিত হয়।

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৬৬ Time View

🤰স্টাফ রিপোর্টার : মোছাঃ জুলেখা (জুঁই), জয়পুরহাট|শুক্রবার,১১ সেপ্টেম্বর, ২০২০.

ওভুলেশন ঘটে যখন ডিম্বাণুটি ডিম্বাশয় থেক মুক্ত হয়।প্রতি ঋতুচক্রের সময় ডিম্বাশয় থেক একটি বা তার বেশী ডিম্বাণু মুক্ত হয়।সাধারণত ডিম্বাশয়ের মধ্যে 15-20 টি ডিম্বাণু পরিণত হয়, তাদের মধ্যে সবচেয়ে ভালো ডিম্বাণুটি ডিম্বাশয়ের গুটিকা থেকে মুক্ত হয়।ডিম্বকটি যখন সম্পূর্ণরূপে পরিণত হয়ে ওঠে কেবলমাত্র তখনই সেটি মুক্ত হতে পারে।এরপর সেটি ফ্যালোপিয়ান টিউবে যায়,যেটি ডিম্বাশয় এবং জরায়ুর মধ্যে সাংযোগ স্থাপন করে। এই ফ্যালোপিয়ান টিউবের মধ্যেই সুযোগ পেলে ডিম্বাণুটি শুক্রাণুর সাথে মিলিত হয় এবং নিষেক ঘটে।ওভুলেশন এবং বিভিন্ন হরমোনের মুক্তি হাইপোথ্যালামাস দ্বারা নিয়ন্ত্রিত হয়,যেটি মস্তিষ্কের একটি পার্ট।সহজ কথায় বলা হয় ওভুলেশন হল এমন একটি সময় যখন মহিলাদের প্রজননের ও সন্তানধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি হয়।

#কখন_ওভ্যুলেশন_সংঘটিত_হয়?

যদি আপনি জানতে পারেন যে আপনার ওভুলেশন এর সময় কখন তাহলে আপনার প্রেগন্যান্সি চান্স বেড়ে যায়।। যদিও এটা অসুবিধাজনক যে সঠিক ওভুলেশন এর দিনটি নির্ধারণ করা, পরবর্তী ঋতুস্রাব শুরু হওয়ার 12 থেকে 14 দিন আগে সাধারণত এই ঘটে থাকে।। এটা মনে রাখতে হবে যে এটা একটি গড় আনুমানিক হিসাব, ওভুলেশন কয়েকদিন এই সময়ের আগে বা পরেও ঘটতে পারে।

সাধারণত ঋতুচক্রে সাধারণত 28 দিন থাকে,। পিরিয়ডের প্রথম দিনতিকে ডে-1 হিসেবে ধরুন। এইভাবে হিসেব অনুযায়ী 10 থেকে 15 দিনের মধ্যেই আপনার ওভুলেশন ঘটতে পারে। যদি আপনার ঋতুচক্র অনিয়মিত হয় তাহলে এটি এক সপ্তাহ এগিয়ে বা পিছিয়ে যেতে পারে কখনো কখনো এটি এক মাস পর্যন্ত বা তার বেশি পিছিয়ে যেতে পারে।।যখন একবার ডিম্বাণু মুক্ত হওয়ার পর তার আয়ু 24 ঘন্টা থাকে।। যদি এই সময়ের মধ্যে এটি নিষিক্ত না হয় তাহলে এটি নষ্ট হয়ে যায় এবং পরবর্তী পিরিয়ড পর্যন্ত অপেক্ষা করতে হয়। অপরদিকে আপনার সঙ্গীর শুক্রাণুর জীবনকাল অনেক বেশি এটি প্রায় পাঁচ দিন পর্যন্ত জীবিত থাকে সঙ্গমের পর থেকে।

কখন গর্ভধারনের সেরা সময়?

গর্ভধারণের সেরা সময় নির্ধারণ করে মহিলাদের ঋতুচক্রের সেই দিনগুলিতে যখন তাদের গর্ভধারণের সম্ভাবনা চূড়ান্ত পর্যায়ে থাকে। মহিলারা গর্ভবতী হতে পারেন যদি তারা তাদের ওভুলেশনের 5 দিন আগে থেকে ওভুলেট হওয়া পর্যন্ত সময়ের মধ্যে সঙ্গম করেন।

এই 6 দিন হল মহিলাদের সবচেয়ে সেরা ও স্পর্শকাতর‘ সময়।। যার ফলে ওভুলেটিং এর এই 6 দিন সময়ের মধ্যে যদি তারা কোনো রকম সঙ্গম করে থাকেন তবে সন্তান ধারণের সম্ভাবনা সবচেয়ে বেশী হয়।। যদি মহিলারা ওভুলেশন ডেটের কাছাকাছি সময় সঙ্গম করেন তবে তাদের গর্ভধারণের সম্ভাবনা বাড়ে।🤰

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102