বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন

করোনার দ্বিতীয় ঢেউয়ে বাড়ছে নারীর মৃত্যু

Reporter Name
  • Update Time : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ২৮৭ Time View

নাজিয়া নাসরিন আহমাদ
নিজস্ব প্রতিবেদক,বিডিনার্সিং২৪.কম
রবিবার ১৮ এপ্রিল,২০২১

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে নারীর মৃত্যুহার কম ছিল। কিন্তু গত মার্চ মাসে করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকে নারীর মৃত্যু বাড়ছে।

মাঝে কয়েক মাস দেশে করোনার সংক্রমণ কম ছিল। এবার মার্চ মাস থেকে করোনার দ্বিতীয় দফায় সংক্রমণ বাড়তে শুরু করেছে। এবার দৈনিক শনাক্ত ও মৃত্যু বেশি হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মার্চের ১ তারিখ থেকে শনিবার পর্যন্ত করোনায় ১ হাজার ৮৭৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১ হাজার ২৭৬ জন পুরুষ (৬৮ শতাংশ)। আর ৫৯৯ জন নারী (৩২ শতাংশ)। অন্যদিকে দ্বিতীয় ঢেউয়ে বেশি মৃত্যু হচ্ছে ঢাকা বিভাগে। এ সময় ষাটোর্ধ্ব বয়সীদের মৃত্যু বেশি হচ্ছে।

গত বছরের ১৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে সরকার। সরকার দেশে করোনায় প্রথম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে গত বছরের ১৮ মার্চ। দেশে শনিবার পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ১০ হাজার ২৮৩ জনের। এখন পর্যন্ত মোট মৃত্যুর ২৬ শতাংশ নারী আর ৭৪ শতাংশ পুরুষ।

গত বছরের ৯ জুলাই থেকে স্বাস্থ্য অধিদপ্তর বিভাগওয়ারি মৃত্যুর হিসাব দিচ্ছে। জুলাই-আগস্টের দিকে দেশে করোনায় মোট মৃত্যুর অর্ধেক ছিল ঢাকা বিভাগে। ধীরে ধীরে ঢাকা বিভাগে মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ঢাকা বিভাগে মৃত্যু আরও বাড়তে দেখা যাচ্ছে।

মৃত্যুর তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, মার্চ থেকে শনিবার পর্যন্ত মোট মৃত্যুর ৬৮ শতাংশই ঢাকা বিভাগে এবং এখন পর্যন্ত দেশের মোট মৃত্যুর ৫৮ শতাংশ ঢাকা বিভাগে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে অন্যান্য বিভাগে মৃত্যুর হার কমলেও,ঢাকা বিভাগে বেড়েই চলেছে।

মার্চ থেকে শনিবার পর্যন্ত মৃত্যুর ১৬ দশমিক ৬০ শতাংশ চট্টগ্রামে, খুলনায় ৪ দশমিক শূন্য ৫ শতাংশ, রাজশাহীতে ৩ দশমিক ৬২ শতাংশ, ২ দশমিক ৮৩ শতাংশ বরিশালে আর ২ দশমিক শূন্য ৮ শতাংশ সিলেটে হয়েছে। রংপুরে ১ দশমিক ৮১ শতাংশ এবং সবচেয়ে কম ১ দশমিক ১৭ শতাংশ মৃত্যু ময়মনসিংহ বিভাগে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102