শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৯:৪০ পূর্বাহ্ন
সর্বশেষ
করোনায় মৃত্যুবরণ করা এক যুবকের শেষ কথাগুলো করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘নিওকোভ’ কি সবচেয়ে প্রাণঘাতী? করোনায় আক্রান্ত স্বাচিপ মহাসচিবের সুস্থতা কামনায় স্বানাপ মহাসচিব ইকবাল হোসেন সবুজ টিকা আবিষ্কার ও ব্যবহারের অনুমতির আগেই সরকার টিকা সংগ্রহের উদ্যোগ নেয় : মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ মৃত্যু ১৪, আক্রান্ত ১০ হাজার ৯০৬ জন কোভিড-১৯: দেশে ২৪ ঘন্টায় মৃত্যু ১৭ নার্সিং ও মিডওয়াইফারি কলেজ, দিনাজপুর অধ্যক্ষ তাজমিন আরার বিরুদ্ধে অভিযোগের পাহাড় বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশ হেলথ রির্পোটার্স ফোরামের কমিটি গঠন সভাপতি রাশেদ রাব্বি, সাধারণ সম্পাদক মাইনুল সোহেল

স্বাস্থ্যসেবাকর্মীদের মৃত্যুতে সরকারগুলোকে জবাবদিহি করতে হবে

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ৫৩৪ Time View
নার্সরাই একটি হাসপাতালের চিকিৎসা সেবার প্রাণ।
file footage

বিডিনার্সিং২৪ ডেস্ক: মানবাধিকার সংগঠন অ্যামনেস্টিইন্টারন্যাশনাল বলেছে, বিশ্বব্যাপীকরোনাভাইরাসে এখন পর্যন্ত তিন হাজারেরওবেশি স্বাস্থ্যসেবাকর্মী মারা গিয়েছেন এবংতাদের মৃত্যুর জন্য সংশ্লিষ্ট সরকারকে অবশ্যইজবাবদিহি করতে হবে। সর্বাধিকস্বাস্থ্যসেবাকর্মী মারা যাওয়া দেশগুলোরতালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া, যুক্তরাজ্য ওযুক্তরাষ্ট্র। গতকাল সোমবার ‘গ্লোবাল: হেলথওয়ার্কার্স সাইলেন্সড, এক্সপোজড অ্যান্ডঅ্যাটাকড’ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছেসংগঠনটি।

প্রতিবেদনে তারা ৭৯টি দেশের চিত্র পর্যবেক্ষণকরেছে। কভিড-১৯ ভাইরাসে রাশিয়ায় ৫৪৫জন, যুক্তরাজ্যে ৫৪০ জন এবং যুক্তরাষ্ট্রে৫০৭ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে।প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্যসেবা ওপ্রয়োজনীয় কর্মীরা কর্তৃপক্ষের থেকেপ্রতিশোধমূলক কর্মকাণ্ডের শিকার হয়েছেন।গ্রেপ্তার ও সহিংসতার হুমকি, ব্যক্তিগত সুরক্ষাউপকরণের (পিপিই) অভাব এবং কিছু ক্ষেত্রেতাদের বেতন পর্যন্ত দেয়া হচ্ছে না।

অ্যামনেস্টির অনুসন্ধানে উঠে এসেছে, পিপিইস্বল্পতার অভিযোগ করে রাশিয়ায়দুজন নারী চিকিৎসক কর্তৃপক্ষের প্রতিশোধেরমুখোমুখি হয়েছেন। একজনকে ভুয়া সংবাদআইনে অভিযুক্ত করা হয়েছে এবং তাকে ১হাজার ৪৪৩ ডলার জরিমানা করা হয়।দ্বিতীয়জনকে চাকরি থেকে বরখাস্তের মতোশাস্তি দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মিসরীয়চিকিৎসক অ্যামনেস্টিকে বলেছেন, পরিস্থিতিরবিরুদ্ধে কথা বললেই চিকিৎসকদেরপ্রাণনাশের হুমকি রয়েছে। এজন্য অনেকচিকিৎসক নিজেদের অর্থে ব্যক্তিগত সুরক্ষাসরঞ্জাম কিনে ব্যবহার করেন। আমাদের মৃত্যুঅথবা কারাবরণ দুটির মধ্যে একটিকে বেছেনিতে বাধ্য করা হয়।

আল জাজিরা/১৫-০৭-২০২০

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102