শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন

শুভ জন্মদিন গুগল

Reporter Name
  • Update Time : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৯৬ Time View

সিনিয়র রিপোর্টার-নাদিয়া রহমান

২২ বছর আগে ২৭ সেপ্টেম্বর স্ট্যানফোর্ডের দুই পিএইচডির ছাত্র বড় আকারের সার্চ ইঞ্জিন তৈরির ধারণা নিয়ে কাজ শুরু করেন। ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের সেই ধারণা প্রকল্পই আজকের গুগল। এটিই বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন এখন। আজ ২৭ সেপ্টেম্বর গুগল ২২ তম জন্মবার্ষিকী পালন করছে। বিশ্বের বৃহত্তম ইন্টারনেট প্রতিষ্ঠানটি এই উপলক্ষে বিশেষ অ্যানিমেটেড গুগল-ডুডল (Google-Doodle) দিয়েছে। প্রতি বছর গুগলের জন্মদিন উপলক্ষে, সংস্থাটি একটি বিশেষ ডুডল তৈরি করে এবং এবারও তার ব্যতিক্রম কিছু হয়নি। সংস্থাটি একটি ভিডিও ডুডল তৈরি করেছে যা সত্যিই দুর্দান্ত।

এবারের ডুডলটি তৈরি করা হয়েছে চলমান করোনা মহামারির থিমকে কেন্দ্র করে। এ সময়ে যোগাযোগের জন্য ভিডিও কল গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। অনেকেই গুগলের সেবা ব্যবহার করে ভিডিও কল করছেন। ডুডলে বড় জি অক্ষরটির সামনে ল্যাপটপে সেই ভিডিও কল করতে দেখা যাচ্ছে। ভার্চ্যুয়াল জন্মদিনের বিষয়টি গুগল তাদের ২২ তম জন্মদিনের ডুডলে প্রদর্শন করছে।
১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর জন্ম হয়েছিল গুগলের। কম্পিউটার বিজ্ঞানের দুই শিক্ষার্থী ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের প্রকল্প হিসেবে শুরু করেছিল এ সার্চ ইঞ্জিন। এখন সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে গুগল। এই জুটি একটি বড় আকারের অনুসন্ধান ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করা নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেন। তাঁরা চেয়েছিলেন এমন একটা ওয়েবসাইট তৈরি করতে, যার মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে। এর ভিত্তি হবে অন্য ওয়েবসাইটগুলোর মধ্যে কতগুলো তাদের সঙ্গে সংযুক্ত হয়েছে ।

১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন পিএইচডি কোর্সের ছাত্রের হাত ধরে শুরু হয় গুগলের পথচলা। প্রথমে তারা এর নাম দিয়েছিলেন ‘BackRub’। এটি ব্যক্তিগত ওয়েব পেজের জন্য তৈরি হয়েছিল। ১৯৯৭ সালে তারা নতুন কোম্পানি শুরুর উদ্যেগ নেন। তখন এর নাম পরিবরর্তন করে নতুন নাম রাখে ‘Google’ রাখেন।

গুগল নামের পেছনে একটি গল্প রয়েছে, যা অনেকেরই হয়তো অজানা। জানা যায়, শব্দের বানান ভুল থেকে গুগল নামের উৎপত্তি। গাণিতিক হিসাবের গোগল (googol)-এর অর্থ একটি সংখ্যার পেছনে একশ শূন্য। একজন প্রকৌশলী আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই এখন গুগল!
১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালের ১৯ আগস্ট এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। সময়ের সঙ্গে নিত্যনতুন পণ্য ও সেবা যোগ করে এই সার্চ ইঞ্জিন প্রযুক্তি দুনিয়ার এক মহীরুহে পরিণত হয়েছে।

বর্তমানে গুগলের সবচেয়ে জনপ্রিয় সেবা গুগল সার্চ। এছাড়া মেইল আদান প্রদানের জন্য জিমেইল, সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস এবং মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড গুগলের অন্যতম সেবা।

বিশ্বে সবচেয়ে বেশি ঢোকা হয় গুগল ওয়েবসাইটে। বর্তমানে এর কর্মী সংখ্যা সোয়া লাখ। এর সদর দফতর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে।

২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর গুগলের জন্মদিন পালন করে আসছে গুগল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102