শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

রোগী প্রতি ৪৮ সেকেন্ড সময় ব্যয় করেন বাংলাদেশের চিকিৎসকরা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ৪৬৬ Time View

রোগী প্রতি ৪৮ সেকেন্ড সময় ব্যয় করেন বাংলাদেশের চিকিৎসকরা
রিপোর্টঃ ওমর ফারুক,ঢাকা
বিডিনার্সিং২৪.কম

সম্প্রতি আন্তর্জাতিক গবেষণা সংস্থার একটি গবেষণা বলছে, বাংলাদেশের ডাক্তাররা রোগীদের সময় দেন মাত্র ৪৮ সেকেন্ড। ৬৭টি দেশের ২ কোটি ৮৫ লাখ ৭০ হাজার ডাক্তারি সেবার উপর পরিচালিত জরিপে এ চিত্র উঠে আসে। ১১১ টি প্রকাশনার মাধ্যমে ১৭৯টি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয় আন্তর্জাতিক মেডিকেল সেবা সংক্রান্ত জার্নাল বিএমজেতে।

গবেষণা প্রতিবেদনে দেখা যায়, সুইডেনের ডাক্তাররা যেখানে প্রতিটি রোগীর পেছনে ২২.৫ মিনিট সময় ব্যয় করেন, সেখানে বাংলাদেশের ডাক্তাররা মাত্র ৪৮ সেকেন্ড সময় ব্যয় করেন।

তবে এই সমস্যার ক্ষেত্রে ডাক্তারদের কোনো দোষ দেখছেন না বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ইহতেশামুল হক। তিনি বলেন, এতে বাংলাদেশের ডাক্তারদের কোনো দোষ আছে বলে আমার মনে হচ্ছে না।। একে আমাদের দেশের রোগীর তুলনায় ডাক্তারদের সংখ্যা অত্যন্ত কম। ফলে একজন ডাক্তারকে দিনে ১৫০ থেকে ২৫০ জন রোগী দেখতে হয়। এত এত রোগীকে সময় দিতে হলে সেটা অবশ্যই সময়ের হিসেবে কমে আসবে।
গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়, দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে কম সময় দেন বাংলাদেশের চিকিৎসকরা। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতে চিকিৎসকরা দিন 2 মিনিট এবং পাকিস্তানের চিকিৎসকরা এক মিনিটের বেশি কিছু সময় দিয়ে থাকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102