বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন

রূপচর্চায় চালের গুঁড়ার ব্যবহার

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৬৩ Time View

স্টাফ রিপোর্টার-নাদিয়া রহমান,ঢাকা
তারিখ -১০.০৯.২০২০

চালের গুঁড়া ত্বকে প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে। এটি ত্বককে নরম ও মসৃণ করতে সাহায্য করে। এ ছাড়া এই উপাদান ত্বকের কালচে দাগ দূর করে ত্বক ফর্সা করে। সপ্তাহে দুই/তিন দিন করে ব্যবহারেই এক মাসের মধ্যেই স্কিন হবে ফর্সা, দাগমুক্ত এবং টলটলে লাবণ্যময়।

চালের গুড়া ত্বকচর্চায় যেভাবে কাজ করবে-

১) চালের গুঁড়ায় থাকে খুবই উচ্চমানের PABA (Para aminobenzonic acid), যা খুব ভালো সানস্ক্রিন হিসেবে কাজ করে। ফলে সুর্যের অতি ক্ষতিকর রশ্মি থেকে স্কিন থাকে সুরক্ষিত ।

(২) চালের গুঁড়ায় থাকা allantoin নামের উপাদান রোদে পোড়া ত্বক ঠিক করে ও ক্ষতিগ্রস্ত ত্বক রিপেয়ার করে।

(৩) চালের গুঁড়ায় থাকা tyrosinase নামক উপাদান স্কিনের মেলানিন উৎপাদনের হার কমিয়ে আনে।

(৪) চালের গুঁড়া স্কিনের অতিরিক্ত অয়েল ও সেবাম উৎপাদন দূর করে।

(৫) চালের গুঁড়ায় থাকে অতি উচ্চমানের ভিটামিন বি, যা ত্বকের ক্ষতিগ্রস্ত কোষ নতুন করে উৎপাদন করে, ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে।

(৬) চালের গুঁড়া ত্বকের কোলাজেন উৎপাদন বাড়ায় এবং ঝুলে পড়া রোধ করে টানটান করে তুলে।

এই চালের গুঁড়া দিয়ে বেশ কয়েকভাবে মাস্ক বানানো যায়। তবে এখানে আমি তিনটি ফেসমাস্ক বানানোর কথা আপনাদের জানাবো, যা আপনাদের স্কিনে ম্যাজিকের মতো কাজ করবে। ফেস থেকে দাগ-ছোপ দূর করবে, টানটান করবে, ফর্সা ও উজ্জ্বল করবে কয়েক সেড পর্যন্ত।

ব্যবহার-

১. চালের গুঁড়ার সঙ্গে মধু ও টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক পুরো মুখে ও ঘাড়ে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে দাগ দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

২. শসার রস ও লেবুর রসের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ভিজিয়ে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই প্যাক আপনার ত্বকের রোদে পোড়া দাগ, মেছতা ও ব্রণের দাগ দূর করতে সাহায্য করবে।
৩. মরা কোষের কারণে ত্বক অনেক মলিন হয়ে যায়। মধু অথবা অলিভ অয়েলের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে ত্বকে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এভাবে ১০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মরা কোষ দূর হয়ে ত্বক নরম ও মসৃণ হবে।
৪.এক চা চামচ চালের গুঁড়া,এক চা চামচ আটা,এক চা চামচ গুঁড়া দুধ/ দুই চা চামচ লিকুইড দুধ মিশিয়ে পরিষ্কার মুখে ও গলায় ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে।এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। সপ্তাহে ২/৩ বার ব্যবহার করতে হবে।১ মাস ব্যবহার করলেই ভালো ফলাফল পাবেন।
৫. এক চা চামচ চালের গুঁড়া,আধা চা চামচ মুলতানি মাটি, অর্ধেকটা টমেটোর রস একসাথে মিশিয়ে পরিষ্কার মুখে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। রোজ ব্যবহারে ভালো ফলাফল পাবেন।
৬.এক চা চামচ চালের গুঁড়া,দুই চা চামচ অ্যালোভেরার রস একসাথে মিশিয়ে পরিষ্কার মুখে লাগিয়ে ২০ মিনিট রাখতে হবে। ২০ মিনিট পর মুখ পানি দিয়ে ভিজিয়ে হালকা হাতে ম্যাসাজ করে মাস্ক তুলে ফেলতে হবে। এরপর যথারীতি প্রচুর পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার করলেই হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102