বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৭:৪২ অপরাহ্ন
সর্বশেষ
করোনায় মৃত্যুবরণ করা এক যুবকের শেষ কথাগুলো টিকা আবিষ্কার ও ব্যবহারের অনুমতির আগেই সরকার টিকা সংগ্রহের উদ্যোগ নেয় : মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ মৃত্যু ১৪, আক্রান্ত ১০ হাজার ৯০৬ জন কোভিড-১৯: দেশে ২৪ ঘন্টায় মৃত্যু ১৭ নার্সিং ও মিডওয়াইফারি কলেজ, দিনাজপুর অধ্যক্ষ তাজমিন আরার বিরুদ্ধে অভিযোগের পাহাড় বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশ হেলথ রির্পোটার্স ফোরামের কমিটি গঠন সভাপতি রাশেদ রাব্বি, সাধারণ সম্পাদক মাইনুল সোহেল জানুয়ারিতে সিটিজেন চার্টার স্থাপনের নির্দেশ নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সৈয়দা জোহরা তাজউদ্দীন এর ৮ম মৃত্যু বার্ষিকী আজ

বিখ্যাত দ্যা গার্ডিয়ান পত্রিকায় পুরুষ নার্সের গুরুত্ব

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ৬৪৫ Time View
{"source_sid":"3A71FD5F-1290-453B-986C-FDA783823F69_1593168540220","subsource":"done_button","uid":"3A71FD5F-1290-453B-986C-FDA783823F69_1593168431760","source":"other","origin":"gallery"}

বিডিনার্সিং২৪ রিপোর্টঃ নার্সিংএ আরো বেশী পুরুষদের স্থান দেয়ার এখনি সময়।

লেখকঃ জুয়ান্না মোরহাড (Joanna Morhead)

 ভাষান্তরঃ ছৈয়দ আহমদ তানশীর উদ্দীন (নার্সিং কর্মকর্তা,কক্সবাজার সদর হাসপাতাল)

প্রকাশঃ ১০ই জুলাই (দ্যা গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত)

ঐতিহাসিকভাবে নার্সিংএ মহিলাদের জন্য একটি ক্যারিয়ার হিসাবে দেখা গেছে কিন্তু  পুরুষরা এ  পেশায় প্রবেশের সাথে সাথে লিঙ্গ ভারসাম্যহীনতার বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

স্টীফেন জন বলেন

নার্সিং একটি উজ্জ্বল ক্যারিয়ার অথবা কর্মজীবন,কাজের সন্তুষ্টি, ভাল বেতন , নার্সিংয়ের বিভিন্ন বিশেষজ্ঞ হয়ার সুজগ আছে এবং কাজের অগ্রগতির জন্য প্রচুর সুযোগ। তিনি ২০১৪ সালে যোগ্যতা অর্জন করেছিলেন এবং তিনি এখন দক্ষিণ লন্ডনে অক্সলিয়াস এনএইচএস ট্রাস্টের একজন স্টাফ নার্স। আমার আম্মু, যিনি একজন নার্সও ছিলেন, তিনি পরামর্শ দিয়েছিলেন যে আমি প্রথমে যা করতে চাই ( নার্সিং) তা প্রাথমিকভাবে নারীদের পেশা । নার্সিং সম্পর্কে এই ধরণের ধারণা ছিল। আমার মা বলেছেন “আমি এটি পেয়ে আমি খুব আনন্দিত, কারণ আমার জীবনের সাথে আমি যা করতে চাই তার সব কিছুই আছে। নার্স হওয়ার জন্য এর চেয়ে বেশি সম্ভাব্য দিকনির্দেশ এবং সুযোগের চেয়ে সম্ভবত আর ভাল সময় আর কখনও হয়নি।

রয়্যাল কলেজ অফ নার্সিংয়ের নার্সিং অনুশীলনের প্রধান ওয়ান্ডি প্রেস্টন বলেছেন

এটি এমন এক বিচিত্র কর্মজীবন, এবং এনএইচএসের এমন একটি নার্সিং জনগোষ্ঠীর প্রয়োজন যা সমাজকে প্রতিবিম্বিত করে। তবে ঐতিহ্যগতভাবে সমতা অর্জনের অন্যতম শক্তিশালী ক্ষেত্রটি লিঙ্গ দৃষ্টিকোণ থেকে হয়েছে: কারণ ব্রিটেনের ১০০ জন নার্সের মধ্যে প্রায় একজনই পুরুষ। এই বছরের শুরুর দিকে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যে বিশ্ববিদ্যালয়ের আবেদনে ৯% বৃদ্ধি পেয়ে আবেদন করা পুরুষের সংখ্যা বাড়ছে এবং নার্স নিয়োগের জন্য যারা দায়বদ্ধ তারা আরও পুরুষদের আকর্ষণ করার প্রয়োজন সম্পর্কে তীব্র সচেতন হচ্ছে। স্কটল্যান্ডে, আশা হচ্ছে আগামী ২০৩০ সালের মধ্যে নারীঃপুরুষ অনুপাত ৭৫:২৫ হবে।

ডান্ডি বিশ্ববিদ্যালয়ের নার্সিংয়ের স্কুলের সিনিয়র প্রভাষক ডঃ হিদার হুইটফোর্ড বলেছেন

 নারী পুরুষ বৈষম্যের বেশিরভাগ বিষয়ই ঐতিহাসিক। আপনি যদি অতীতে ফিরে যান, মঠ এবং সেনাবাহিনীতে, অনেক নার্স পুরুষ ছিলেন। তবে উনিশ শতকে যখন ফ্লোরেন্স নাইটিঙ্গেল  নার্সিং স্কুল স্থাপন করেছিলেন, এটি কেবল মহিলাদের জন্য ছিল। নার্সিংয়ের মেয়েলি দিকগুলিতে তিনি জোর দিয়েছিলেন এবং যদিও এটি অতিক্রান্ত হয়ে গেছে, সেক্টরটি কাঁপানো খুব কঠিন ছিল। এখন পর্যাপ্ত যদিও রোল মডেল নেই নার্সিং চিত্রিত করার ক্ষেত্রে আমরা আজকাল লিঙ্গ-নিরপেক্ষ চিত্র ব্যবহার করার চেয়ে অনেক বেশি ভাল অবস্থানেে আছি।

অনেক ট্রাস্টি সহ স্কটল্যান্ডে নার্সিং মেয়েলি শব্দ ব্যবহার হত এখন এগুলোর পরিবর্তিত শব্দ ব্যবহার হয়। যেমন “ম্যাট্রন” এবং “সিস্টার ” এর মতো “মহিলা” পদগুলি “চার্জ নার্স” এবং “নার্স ম্যানেজার” হিসাবে প্রতিস্থাপন করা হয়েছে। আরসিএন সতর্ক করেছে যে মহিলা কেন্দ্রিক পরিভাষা পেশায় যোগদান করতে ইচ্ছুক পুরুষদের বিরুদ্ধে জঙ্গি তৎপরতার শামিল।

শেফিল্ড হাল্লাম বিশ্ববিদ্যালয়ের এডাল্ট নার্সিং এবং জনস্বাস্থ্যের প্রধান প্রভাষক ডেভিড উড বলেছেন

যে কেবল নার্সিংয়ে আরও বেশি পুরুষ নিয়োগ দেওয়া নয়, বরং তাদের প্রশিক্ষণ ও পেশাদার জীবনের মাধ্যমে তাদের সমর্থন করার বিষয়েও রয়েছে। “বিশ্ববিদ্যালয়ে, আমরা এখন ক্লাস্টার টিউটর গ্রুপগুলিতে সর্বদা একাধিক ব্যক্তিকে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে চেষ্টা করি,” তিনি বলেছেন। “আমরা ম্যান ইন নার্সিং টুগেদার (mint) নামে একটি ফেসবুক গ্রুপও স্থাপন করেছি। নার্সিংয়ে পুরুষ বিদ্বেষী সত্যিই বন্ধ হয়ে গেছে এবং পুরুষরা এগিয়ে আসছে । তবে, কেন আরও বেশি পুরুষদের পেশায় উৎসাহ দেওয়া এত গুরুত্বপূর্ণ? আমাদের জীবনের এক পর্যায়ে এবং কে আমাদের যত্ন করে সে সম্পর্কে আমাদের পছন্দ করার অধিকার রয়েছে। উড বলেন, “যদি আপনি একজন পুরুষ হন এবং আপনার ব্যক্তিগত যত্নের প্রয়োজন হয় তবে আপনি এটি একজন পুরুষ নার্সের কাছ থেকে নেওয়া পছন্দ করতে পারেন, যেমন মহিলারাও একজন মহিলা নার্স পছন্দ করেন, তিনি আরও বলেন, পুরুষদের কাছে নার্সিং খোলার ফলে সাধারণত সংখ্যা বাড়ানোর প্রভাব পড়বে – এবং এটি অত্যন্ত প্রয়োজনীয়। “আমাদের বোর্ড জুড়ে নার্সের ঘাটতি রয়েছে, তাই আরও পুরুষদের পেশায় উত্সাহ দেওয়া সেই ফ্রন্টেও সহায়তা করে,” তিনি বলেছিলেন।

নার্সিং কীভাবে পরিবর্তন হচ্ছে

ভাবুন কোনও নার্সের কাজ ব্রো মোপিং এবং বেডপ্যানগুলি পরিবর্তন সম্পর্কে? আপনি আরও ভুল হতে পারে না। আজকাল নার্সিং একটি উচ্চতর বিশেষায়িত পেশা, এবং নার্সেরা প্রেসক্রিপশন লেখা থেকে শুরু করে চলমান সার্জারি – বা এমনকি গবেষণা চালানো পর্যন্ত সব কিছু করে থাকেন।

নিবন্ধিত নার্স হওয়ার জন্য আপনাকে প্রথমে তিন বছরের নার্সিং ডিগ্রি নিতে হবে, সাধারণত ইংরেজি, গণিত এবং বিজ্ঞান অন্তর্ভুক্ত কমপক্ষে দুটি এ-লেভেল বা সমমানের স্তরের তিন বছরের যোগ্যতা এবং জিসিএসই প্রয়োজন হয়। আপনি চারটি ক্ষেত্রের মধ্যে একটি থেকে শুরু থেকে বিশেষজ্ঞ হবে: এডাল্ট শিশুদের, মানসিক স্বাস্থ্য বা শেখার-অক্ষমতা নার্সিং। এটি একটি ডিগ্রি ডিগ্রি যার মধ্যে একাডেমিক শিক্ষার সময়কাল এবং পুরো সময়ের ক্লিনিকাল স্থান নির্ধারণের মধ্যে বিকল্প রয়েছে। যেহেতু ২০১৭ সালে ইংল্যান্ডে বার্সারিগুলি বিলুপ্ত করা হয়েছিল, নার্সিং শিক্ষার্থীদের এখন শিক্ষার্থীদের ঋন নিয়ে নিজেদের অর্থায়ন করতে হবে। এটি যেমন একটি ব্যস্ত কোর্স, আপনি একটি খণ্ডকালীন চাকরির জন্য সময় পাওয়ার সম্ভাবনা কম, তাই আপনার আর্থিক উপর কঠোর নিয়ন্ত্রণ রাখা দরকার – তবে আপনার বিশ্ববিদ্যালয়টি কোনও শীর্ষস্থানীয় বৃত্তি দেয় কিনা তা পরীক্ষা করে দেখুন। অন্য বিকল্পটি হ’ল নার্সিং ডিগ্রি স্তরের শিক্ষানবিশ গ্রহণ করা: লোন নেওয়ার পরিবর্তে আপনার নিয়োগকর্তা আপনাকে পড়াশোনার জন্য অর্থ প্রদান করবেন। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয় নার্সিংয়ে ডিগ্রি স্তরের শিক্ষানবিশতা দিচ্ছে এবং সাধারণত নিয়োগকর্তারা বিদ্যমান কর্মচারীদের যেমন স্বাস্থ্যসেবা সহকারীরা যেমন নার্স হিসাবে পুনরায় প্রশিক্ষণ নিয়ে তাদের ক্যারিয়ারে অগ্রসর হতে চান তাদের তহবিল সরবরাহ করতে পছন্দ করেন।

আপনি যদি পুরো নার্সিং ডিগ্রি করতে প্রস্তুত না হন তবে অন্য বিকল্পটি হল নার্স সহযোগী হওয়ার জন্য দুই বছরের ফাউন্ডেশন ডিগ্রি শিক্ষানবিশ গ্রহণ করা, একটি নতুন ভূমিকা যা স্বাস্থ্যসেবা সহায়ক এবং নিবন্ধিত নার্সদের মধ্যে ব্যবধানকে কমিয়ে দেয়। পোস্টে একবার, আপনি নিবন্ধিত নার্স হওয়ার জন্য অতিরিক্ত প্রশিক্ষণ নেওয়া চয়ন করতে পারেন। নিবন্ধিত নার্স হিসাবে, আপনি আপনার ক্যারিয়ারটি বিভিন্ন দিকে পরিচালনা করতে সক্ষম হবেন: ক্লিনিকাল, পরিচালনা, গবেষণা বা শিক্ষা। ক্লিনিকাল রুটটি চয়ন করুন এবং আপনি ডায়াবেটিস বা আলঝাইমার জাতীয় অসুস্থতায় দক্ষতার সাথে নার্স পরামর্শক হতে পারেন। ম্যানেজমেন্টের পথ বেছে নিন এবং আপনি পারতেন l

বাকিংহামশায়ার নিউ ইউনিভার্সিটির নার্সিং ও এ্যালয়েড হেলথের ডিন ক্যারেন বাকল-নট বলেছেন,

“একটি হাসপাতালের ট্রাষ্টের নার্সিংয়ের পরিচালক, আঞ্চলিক চিফ নার্স বা হেলথ এডুকেশন ইংল্যান্ডের চিফ নার্স হয়ে উঠবেন।” গবেষণা বাছাই আপনাকে রোগীদের নিয়োগের জন্য পরীক্ষার নিয়োগ এবং ডেটা সংগ্রহের পথে নামিয়ে দেবে। আপনি যদি শিক্ষার্থীদের পড়াতে পছন্দ করেন তবে আপনি কোনও বিশ্ববিদ্যালয়ের নার্সিংয়ের অধ্যাপকের কাছে উঠতে পারেন।

তারপরে আবার, বাকওয়েল-নট নির্দেশ করেছেন: “আপনার অগ্রগতি হবে না। আপনি সেই বেডসাইডের পাশে থাকতে পারেন এবং আপনি যে সর্বোচ্চ যত্ন দিতে পারেন তা সরবরাহ করতে পারেন। শেখার এবং বিকাশের জন্য এখনও প্রচুর সুযোগ থাকবে, তিনি যোগ করেছেন: “এটি এখন এভিডেন্স বেইজড নার্সিং সম্পর্কে অনেকটাই, যার অর্থ এটি চিরদিনের জন্য পরিবর্তিত। এটাই নার্সিং ক্যারিয়ার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102