শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১১:০৭ অপরাহ্ন
সর্বশেষ
করোনায় মৃত্যুবরণ করা এক যুবকের শেষ কথাগুলো গ্রাজুয়েট নার্সিং কোর্সের শিক্ষার্থীদের অভিনন্দন জানালেন ড. মোহাম্মদ ইউনুস চিকিৎসক, নার্স সহ শীঘ্রই ২০ হাজার নিয়োগ আসছেঃ স্বাস্থ্যমন্ত্রী দারিদ্র ও মেধাবীদের লোনের মাধ্যমে ডিপ্লোমা নার্সিং কোর্সে অধ্যায়নের সুযোগ করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া সাময়িক স্থগিত করেছে সৌদি সরকার। রাজধানীর দুই নার্সিং শিক্ষার্থীর লেখাপড়ার দায়িত্ব নিলো সিলেট ওসমানী বিএনএ বাংলাদেশের নার্সিং শিক্ষা মান্ধাতার আমলেরঃ চট্টগ্রাম মেডিকেলের সাবেক অধ্যক্ষ সেবা নিশ্চিত করতে নার্সদের অভিযোগ সরাসরি জানাতে বললেন অধিদপ্তরের মহাপরিচালক বিভাগীয় পর্যায়ে আইসিইউ প্রশিক্ষণ চালু রাখায় ওসমানী বিএনএ’র কৃতজ্ঞতা কক্সবাজারে ৮৫ হাজার টাকা বেতনে চাকরির সুযোগ বিএসএমএমইউ’তে গ্রাজুয়েট নার্সিং শিক্ষার্থীদের ক্যাপিং সেরিমনি অনুষ্ঠিত

বাংলাদেশ নার্সিং ও উচ্চ শিক্ষার ইতিহাস এবং নিয়ানার

Reporter Name
  • Update Time : বুধবার, ২০ মে, ২০২০
  • ১৬৮৮ Time View

👤প্রকাশকঃ মতিউর রহমান
🕑তারিখঃ২০.০৫.২০২০ইং

বিংশ শতাব্দীতে নার্সিং উচ্চ শিক্ষা ছিল স্বপ্নেরমত, একবিংশ শতাব্দীতে এসে উচ্চ শিক্ষার দ্বার উন্মুক্ত হয়। বাংলাদেশের নার্সরা স্বপ্ন দেখতে ও স্বপ্ন বাস্তবায়ন করতে ভালোবাসেন।

১৯৪৭ সালে ভারত-পাকিস্তান পৃথক রাষ্ট্র হিসেবে স্বাধীনতা লাভের সময় মাত্র ৫০ জন নার্স তৎকালীন পূর্ব পাকিস্তান হেলথ সার্ভিসের সঙ্গে নিজেদের যুক্ত করেছিলেন। স্বাধীনতাপূর্ব বাংলাদেশে ইংল্যান্ড থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করেন রহিমা খাতুন, শাহজাদী হারুন, জোহরা খাতুনসহ মাত্র চার জন নার্স। স্বাধীনতা পরবর্তী নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে কুইন মার্গারেট ইউনিভার্সিটিসহ বিদেশের কয়েকটি ক্ষ্যাতনামা বিশ্ববিদ্যালয় হতে এমএসসি নার্সিং ডিগ্রী অর্জন করে হাতে গোনা কয়েকজন নার্স।

উচ্চ শিক্ষারদ্বার উন্মুক্ত হয় একবিংশ শতাব্দীতে, অস্ট্রেলিয়ার এডেলাইট বিশ্ববিদ্যালয় বাংলাদেশের নার্সদের জন্য স্নাতকোত্তর ডিগ্রি গ্রহণের সুযোগ করে দেয়, দুর্ভাগ্যবশত দুটি ব্যাচের পর কোর্সটি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে বিদেশি স্কলারশীপ নিয়ে প্রায় একশত বাংলাদেশি নার্স কোরিয়া ও থাইল্যান্ড হতে এমএসসি ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন, উচ্চ শিক্ষা প্রত্যাশি নার্সদের নতুন ভাগ্য বিপর্যয়ঃ সকল স্কলারশীপ এখন পর্যন্ত বন্ধ আছে।

জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান (নিয়ানার) বাংলাদেশের একমাত্র সরকারি প্রতিষ্ঠান যেখানে নার্সিং এ উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে। ২০১৩ সালে মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষিণ কোরিয়া সফরে পরবর্তীত হয় বাংলাদেশের নার্সিং শিক্ষা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আন্তরিকতা ও কোরিয়ার সহায়তায় দেশে নার্সিং উচ্চ শিক্ষা গ্রহণের বিস্তার সুযোগ সৃষ্টি হয়, নিজ দেশে প্রতিষ্ঠিত হয় জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শন ও নার্সিং পেশার প্রতি মমত্ববোধ এবং উচ্চ শিক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধি থেকেই বাংলাদেশে নিয়ানার এর জন্ম। KOICA তথা দক্ষিণ কোরিয়া সরকারের আন্তরিক ও আর্থিক সহযোগিতা এবং বাংলাদেশ সরকারের একান্ত প্রচেষ্টায় নিয়ানার তার বীজ বপন করে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অধীনে নিয়ানার ২০১৬ইং সালে শুরু করে মাস্টার্স অব সাইন্স ইন নার্সিং (এমএসএন) কোর্স । কোরিয়ার সরকার, KOICA, Yonsei University, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিএসএমএমইউ, তৎকালীন ডিএনএস এবং ডিজিএনএম সরকারের সংগে একাত্ম হয়ে নিয়ানার প্রতিষ্ঠিত করেন।

আজকের নিয়ানার প্রতিষ্ঠার পেছনে সর্বোচ্চ অবদানঃ মাদার অব হিউম্যানিটি, নার্স দরদী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবং যাদের অবদান উল্লেখযোগ্য,
সাবেক স্বাস্থ্য মন্ত্রী জনাব মোহাম্মদ নাসিম,
জনাব সাবের হোসেন চৌধুরী,
Dr. Chung Yul Lee, PhD, Dr. Tae Wha Lee PhD, তৎকালীন সচিব ফয়েজ আহম্মদ, তাসলিমা বেগম, সুরাইয়া বেগম, নিলুফার ফরহাদ, নাসিমা পারভীন, ডাঃ কাজী মোস্তফা সরোয়ার (১ম ডিজি), ড. মোঃ নুরুল আনোয়ার (পিএইচডি) প্রমুখ।

উদ্বোধন, শিক্ষা কার্যক্রম ও কোর্স বিবরন: ২০১৬ সালে ১ম ব্যাচ ভর্তির পর কলেজ অফ নার্সিং শেরেবাংলা নগরে গ্রান্ড ওপেনিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়, জুলাই ২০১৬ সালে ১ম ব্যাচ ভর্তি হলেও ক্লাশ শুরু হয় জানুয়ারি ২০১৭তে নার্সিং কলেজ, শেরেবাংলা নগরে, বর্তমানে ৫ম ব্যাচ ভর্তি প্রস্তূতি কার্যক্রম চলমান। ২০১৮ সালে নিয়ানার আনুষ্ঠানিক উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উল্লেখ্য বাংলাদেশ নার্সিং এর ১ম ইন্টারন্যাশনাল কনফারেন্স ২০১৮ সালে নিয়ানারে অনুষ্ঠিত হয়।
জুলাই-জুন শেষনে ২ বছরে সেমিস্টার ৪ টি। বছরের মার্চ মাসে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং সাধারনত এপ্রিলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন শেষে লিখিত পরীক্ষা, ভাইভা এবং চূড়ান্ত বাছাই প্রক্রিয়া সম্পন্ন করে বিএসএমএমইউ কর্তৃপক্ষ।

নিয়ানারে শিক্ষা গ্রহণের জন্য রয়েছে ৬ টি ফ্যাকাল্টি, প্রতি ফ্যাকাল্টিতে ১০ জন করে মোট ৬০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়, অতিরিক্ত ৬ টি সিট বিদেশী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ।
ফ্যাকাল্টিগুলো হলঃ
1. Adult and Elderly Health Nursing
2. Women’s Health and Midwifery Nursing
3. Child Health Nursing
4. Mental Health & Psychiatric Nursing
5. Community Health Nursing
6. Nursing Management

শিক্ষক ও জনবল : বর্তমানে নিয়ানার এ ৬ জন পিএইচডিসহ এমএসসি ডিগ্রীধারী নার্সগন শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন। শিক্ষার্থীদের সরকারের নিকট দাবি উচ্চ শিক্ষায় কোঠা প্রথা বাতিল করা, নূন্যতম এমএসসি নার্সিং ডিগ্রী নেই এমন কাউকে এই প্রতিষ্ঠানে শিক্ষক পদে নিয়োগ না দেওয়া এবং এক বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করা শিক্ষককে অন্য বিভাগের চেয়ারম্যান না করার জন্য। শিক্ষার্থীরা আরও উল্লেখ করেন সরকারি প্রতিষ্ঠান হিসেবে কোর্স-ফি কমিয়ে আনা এবং অন্য প্রতিষ্ঠানের ন্যায় সরকারি শিক্ষার্থীদের কোর্স ফি ফেরত দেয়ার ব্যবস্থা করা এবং নিয়ানারকে বিশ্ববিদ্যালয় ঘোষণা করে অতি শীঘ্রই পিএইচডি কোর্স চালু করা উচিত।

কারিকুলাম বিবরনঃ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃক কারিকুলাম প্রকাশিত হয় মার্চ ২০১৬

Total of 50 Credits
Nursing Core (23)
Nursing Elective (6)
Specialty core (9)
Specialty Theory and Practicum (12)

নিয়ানার এ রয়েছেঃ
1) Research Center
2) Teachers Training Center
3) Community Nursing Center (CNC)
4) Simulation Centre
5) Nursing Skill Lab
6) JSAN (Journal of South Asian Nursing)
7) Student Council
8). NIANER Alumni Association.

নিয়ানার হতে মোট ৯০ জন নার্সিং শিক্ষার্থী এমএসএন কোর্স সফলভাবে সম্পন্ন করেছেন।
১ম ব্যাচ (২০১৮) এ ৩৬ জন এবং ২য় ব্যাচ (২০১৯) এ ৫৪ জন।

তথ্য সংগ্রহ
মোঃ মাহমুদ হোসেন তমাল (১ম ব্যাচ)
আহ্বায়কঃ নিয়ানার এলামনাই এসোসিয়েশন, মনির হোসেন ভূঁইয়া (৪র্থ ব্যাচ) ও শিক্ষার্থী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102