বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:১৯ অপরাহ্ন
সর্বশেষ
করোনায় মৃত্যুবরণ করা এক যুবকের শেষ কথাগুলো গ্রাজুয়েট নার্সিং কোর্সের শিক্ষার্থীদের অভিনন্দন জানালেন ড. মোহাম্মদ ইউনুস চিকিৎসক, নার্স সহ শীঘ্রই ২০ হাজার নিয়োগ আসছেঃ স্বাস্থ্যমন্ত্রী দারিদ্র ও মেধাবীদের লোনের মাধ্যমে ডিপ্লোমা নার্সিং কোর্সে অধ্যায়নের সুযোগ করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া সাময়িক স্থগিত করেছে সৌদি সরকার। রাজধানীর দুই নার্সিং শিক্ষার্থীর লেখাপড়ার দায়িত্ব নিলো সিলেট ওসমানী বিএনএ বাংলাদেশের নার্সিং শিক্ষা মান্ধাতার আমলেরঃ চট্টগ্রাম মেডিকেলের সাবেক অধ্যক্ষ সেবা নিশ্চিত করতে নার্সদের অভিযোগ সরাসরি জানাতে বললেন অধিদপ্তরের মহাপরিচালক বিভাগীয় পর্যায়ে আইসিইউ প্রশিক্ষণ চালু রাখায় ওসমানী বিএনএ’র কৃতজ্ঞতা কক্সবাজারে ৮৫ হাজার টাকা বেতনে চাকরির সুযোগ বিএসএমএমইউ’তে গ্রাজুয়েট নার্সিং শিক্ষার্থীদের ক্যাপিং সেরিমনি অনুষ্ঠিত

বাংলাদেশে জনপ্রিয় হচ্ছে নার্সিং পেশা

Reporter Name
  • Update Time : শনিবার, ২০ জুন, ২০২০
  • ৮৭৪ Time View
{"source_sid":"3A71FD5F-1290-453B-986C-FDA783823F69_1592672842817","subsource":"done_button","uid":"3A71FD5F-1290-453B-986C-FDA783823F69_1592672842808","source":"other","origin":"gallery"}

সিনিয়র রিপোর্টার আশিক মাহমুদঃ

দিন দিন জনপ্রিয় হচ্ছে নার্সিং পেশা। দেশের চাহিদার তুলনায় নার্সদের সংখ্যা খুবই কম। স্বাস্থ্য খাতের অবিচ্ছেদ্য অংশ এই নার্সরা। তাছাড়া দেশে নার্সদের চাহিদা বাড়ছে দিন দিন। যেখানে সাধারণ বিশ্ববিদ্যালয় পাশ করা গ্রাজুয়েটরা বেকারত্বে ভুগছে।সেখানে নার্সিং পাশ করে চাকরির জন্য বসে থাকতে হচ্ছে না। দেশে অনেক সেক্টরে রয়েছে যেখানে নার্সদের চাকরির সুযোগ রয়েছে। নিচে পর্যায়ক্রমে সবগুলো তুলে ধরা হলো।

★আর্মিতে নার্স রা এন্ট্রি পোষ্ট এ লেফটেন্যান্ট(১ম শ্রেনী)- র কর্মকর্তা হিসেবে যোগদান করে।পরবর্তীতে,
লেফটেন্যান্ট>ক্যাপ্টেন>মেজর> লেফটেন্যান্ট কর্নেল এ পদন্নোতি পায়।এ ক্ষেত্রে নিয়োগ প্রদান করে থাকে AFNS( Armed Forces Nursing Services). এই জবের জন্য শুধু মাত্র নার্সিং এ গ্রাজুয়েশন (৪ বছর মেয়াদী বিএসসি ইন নার্সিং) করা এবং মেয়েদের সুযোগ প্রদান করে থাকে।

★সিনিয়র স্টাফ নার্স হিসেবে বিভিন্ন সরকারি হাসপাতালে নার্স কর্মকর্তাদের নিয়োগ প্রদান করে থাকে DGNM। এখানে B.Sc & Diploma in N করা (Male & Female) উভয়ের ই সুযোগ থাকে।
নিয়োগ পরীক্ষাটি পরিচালনা করে BPSC ।
এ ক্ষেত্রে এন্ট্রি পোষ্ট ২য় শ্রেনীর হলেও পরবর্তীতে ক্রমান্বয়ে ১ম শ্রেনীতে (৪র্থ গ্রেড/উপসচিবপদমর্যাদায়)পদন্নোতি হওয়ার সুযোগ আছে। একটা নির্দিষ্ট সময় পর সরকারী খরচে হায়ার এডুকেশন,লিয়েন এ ফরেন কান্ট্রিতে জব এর সুযোগ,দেশে-বিদেশে বিভিন্ন ট্রেইনিং এ অংশগ্রহন ইত্যাদি সুযোগ পেয়ে থাকে এ সকল নার্সিং কর্মকর্তা রা। যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন সরকারী নার্সিং কলেজ ও ইনষ্টিটিউট এ শিক্ষক হিসেবে পদায়ন পাওয়ার সুযোগ থাকে।

★সরকারী কর্মচারী হাসপাতাল,পুলিশ হাসপাতাল ইত্যাদি কিছু সরকারী প্রতিষ্ঠান এ ২য় শ্রেনীতে আলাদা ভাবে নিয়োগ প্রদান করে থাকে।

★ বিভিন্ন স্বায়ত্তশাসিত কিছু প্রতিষ্ঠান –
BSMMU(Hospital side), BEPZA, Public University ইত্যাদি তে ২য় শ্রেনীর নার্সিং কর্মকর্তা হিসেবে নিয়োগ প্রদান করে থাকে।

★ BSMMU (Nursing Department -Education),যশোর বিজ্ঞান ও প্র.বিশ্ব. (নার্সিং এন্ড হেলথ সায়েন্স ফ্যাকাল্টি) -তে ১ম শেনী লেকচারার হিসেবে সরাসরি নিয়োগ প্রদান করা হয়ে থাকে। এ ক্ষেত্রে এমএসসি,পিএইচডি ডিগ্রীধারী নার্সদের নিয়োগ প্রদান করে।

★বিভিন্ন বেসরকারী হাসপাতাল (i.e- স্কয়ার,ইউনাইটেড ইত্যাদি),

★বিভিন্ন NGO(MSF, IOM,ICDDR,B , UNHCR, UNFPA, Red cross ইত্যাদি),

★বিভিন্ন ফাইভ স্টার হোটেল(Le meredian, Westin Int, Radison blue etc),

★বিভিন্ন ইংলিশ মিডিয়াম স্কুল,

★Embassy (American Embassy, Sweden Embassy.. etc) তে স্মার্ট অনারিয়াম এ নার্সিং কর্মকর্তা হিসেবে নিয়োগ প্রদান করে।

★বেসরকারি নার্সিং কলেজ(CRP, GrameenCalendonian etc), ইউনিভার্সিটি(IUBAT,state, etc) তে লেকচারার হিসেবে নিয়োগ প্রদান করে থাকে।

★দেশের বাইরে নার্স রা –
CGFNS, NCLEX, Prometric, HAAD ইত্যাদি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে স্মার্ট ক্যারিয়ার গড়তে পারে।

★★নার্সিং গ্রাজুয়েট (৪ বছর মেয়াদী বিএসসি ইন নার্সিং) রা যে শুধুমাত্র নার্সিং এ ক্যারিয়ার গড়তে পারে তা নয়,চাইলেই সে নিজেকে জেনারেল পেশায় নিযুক্ত করতে পারে। যেমন–

@জেনারেল বিসিএস ( ফরেন ক্যাডার, প্রশাসন, ইনকাম ট্যাক্স,পুলিশ ইত্যাদি) এর মাধ্যমে ১ম শ্রেনীর কর্মকর্তা হতে পারে।

@বিভিন্ন সরকারী বেসরকারী ব্যাংক

@NSI officer, Police (SI), দুদক এর অফিসার, অডিট অফিসার, ইত্যাদি সকল জব এ নিজেকে চাইলেই নিজেকে যোগ্য প্রমান করে যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।

Bdnursing24.Com

Voice of Nurses

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102