শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

প্রাত্যহিক যত্নে অ্যাপল সিডার ভিনেগার।

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৯১ Time View

 

স্টাফ রিপোর্টারঃমরিয়ম, চাঁদপুর
০৮.০৯.২০২০

*ব্রণের দাগ দূর করে অ্যাপল সিডার ভিনেগার:

ব্রণ দূর হয়েছে, কিন্তু ব্রণের দাগ রয়ে গিয়েছে ত্বকে? দুশ্চিন্তার কারণ নেই। অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন দাগ দূর করার জন্য। এটি নিয়মিত ব্যবহার করলে ব্রণের দাগের পাশাপাশি ত্বকের কালচে দাগও দূর হবে।

একটি পাত্রে অ্যাপল সিডার ভিনেগার নিন প্রয়োজন মতো, সমপরিমাণ পানি মেশান ভিনেগারের সঙ্গে, মিশ্রণটিতে তুলা ভিজিয়ে ব্রণের দাগের উপর চেপে নিন, দিনে একবার এটি ব্যবহার করুন, সারারাত রেখে দিতে পারেন। তাহলে ফল পাবেন দ্রুত। অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে মধু মিশিয়েও তৈরি করতে পারেন ফেসপ্যাক। দাগহীন ত্বকের জন্য মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

* ব্রণ এবং পিম্পলস সমস্যায় অ্যাপল সিডার ভিনেগার:

আপনি যদি ব্রণ এবং পিম্পলস নিয়ে দীর্ঘ দিন যাবৎ সমস্যায় ভুগে থাকেন তাহলে অ্যাপল সিডার ভিনেগার আপনার জন্য উৎকৃষ্ট সমাধান বয়ে আনবে। ইউরোপ আমেরিকায় এ ধরনের সমস্যায় অ্যাপল সিডার ভিনেগার এর ব্যবহার ব্যাপক জনপ্রিয়।
কারন ‘র’ অ্যাপল সিডার ভিনেগার এর এন্টিসেপটিক এবংএন্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ত্বক এর ব্যাকটেরিয়া, তেল ও অন্যান্য ধূলি কণা থেকে মুক্ত রাখে এবং ব্রণ দুর করে।

*ফেসিয়াল টোনার হিসেবে অ্যাপল সিডার ভিনেগার:

অ্যাপল সিডার ভিনেগার ফেসিয়াল টোনার হিসেবে কাজ করে। ২ কাপ পানিতে এক টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার দিন। এতে সুতি কাপড় ভিজিয়ে তা মুখে লাগান। শুকিয়ে টানটান না হওয়া পর্যন্ত ধুয়ে ফেলবেন না। অ্যাপেল সিডার ভিনেগারে প্রাকৃতিক আলফা হাইড্রোক্সি অ্যাসিড এবং অ্যাসিটিক অ্যাসিড রয়েছে যা ত্বকের রক্ত চলাচল স্বাভাবিক করে ও ছিদ্রপথ পরিষ্কার করে।

*রোদে পোড়াভাব দূর করে অ্যাপল সিডার ভিনেগার:

রোদে পোড়ার কারণে ত্বকে বিভিন্ন দাগ পড়ে যায়। এই দাগগুলো দূর করতে ভিনেগার বেশ কার্যকর। ৪ কাপ পানিতে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রণটিতে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে তা পোড়া দাগে লাগান।

ত্বকের কালো দাগ দূর করে অ্যাপল সিডার ভিনেগার:

ত্বকে অনেক সময় বিভিন্ন ধরনের কালশিটে দাগ হয়ে থাকে। এই দাগ দূর করতে ভিনেগার অত্যন্ত উপকারী। এর জন্য সুতি কাপড় বা তুলাতে ভিনেগার ভিজিয়ে ত্বকের কালো অংশে লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর তা ধুয়ে ফেলুন।

* শাইনি স্বাস্থ্যোজ্বল চুলের জন্য অ্যাপল সিডার ভিনেগার:
এক অংশ অ্যাপেল সিডার ভিনেগার এবং এক অংশ পানি একসাথে মিশিয়ে নিন। চুল শ্যাম্পু করার পর এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলে অ্যাপেল সিডার ভিনেগার কিছুক্ষণ রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করলে কন্ডিশনার ব্যবহার করার প্রয়োজন নেই। এটি চুল নরম কোমল এবং শাইনি করে তুলবে।
*খুশকি দূর করতে অ্যাপল সিডার ভিনেগার:
একটি পাত্রে অ্যাপেল সিডার ভিনেগার নিয়ে নিন। এরপর একটি তুলোর বল তাতে ভিজিয়ে মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এবার একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে নিন। এই টাওয়েল দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন। এক ঘন্টা পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই পদ্ধতি ব্যবহার করুন। দেখবেন এক মাসের মধ্যে খুশকি গায়েব হয়ে গেছে।

*ঘন চুলের জন্য অ্যাপল সিডার ভিনেগার:
চুল ঘন করতে অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। এটি মাথার তালুতে রক্ত চলাচল বৃদ্ধি করে। যা চুলের গোড়া মজবুত করে নতুন চুল গজাতে সাহায্য করে।

* চুলের আগা ফাটা রোধ করতে অ্যাপল সিডার ভিনেগার:
চুলের আগা ফাটা রোধ করতে অ্যাপেল সিডার ভিনেগার অনেক কার্যকর। শ্যাম্পু করার পর এটি চুলে লাগান। কিছুক্ষন রেখে পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার করুন। চুলের আগা ফাটা দূর হয়ে যাবে।
*হলুদ নখ উজ্জ্বল করতে অ্যাপল সিডার ভিনেগার:

অ্যাপল সিডার ভিনেগারের মধ্যে অক্সালিক এবং অ্যাসিটিক অ্যাসিড নখের বিবর্ণতা কমাতে সাহায্য করে, এমন কি নখের ইনফেকশন দূর করতে সাহায্য করে।
*মেছতা দাগ কমাতে অ্যাপল সিডার ভিনেগার:

মেছতা দাগ কমাতে এক চা চামচ মেথির গুঁড়া, এক চা চামচ চিনা বাদাম পেস্ট, এক চা চামচ অ্যাপল সিডার ভিনেগার, এক চা চামচ অর্জুন ছালের চূর্ণ মিশ্রণ করে মেছতা দাগসহ পুরো মুখে লাগিয়ে রেখে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এছাড়া মেছতার দাগ দূর করতে হলে আঙুরের রসের সঙ্গে অ্যালোভেরা ও আমন্ড তেল মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

*ঠোঁটের কালচে ভাব দূর করতে অ্যাপল সিডার ভিনেগার:

অ্যাপল সিডার ভিনেগার দিনে কয়েকবার ঠোঁটে ঘষে নিন। দূর হবে কালচে দাগ।

*ঝকঝকে সাদা দাত এর জন্য অ্যাপল সিডার ভিনেগার :

অ্যাপল সিডার ভিনেগার এর এসিডিক ন্যাচার দাতের হলুদ ভাব দূর করে এবং জীবাণুমুক্ত করতে সাহায্য করে।

*ওজন কমাতে অ্যাপল সিডার ভিনেগার:

অ্যাপল সিডার ভিনেগার শরীরের ওজন কমাতে সাহায্য করে। এর মধ্যে থাকা এসিটিক এসিড খাওয়ার ইচ্ছাকে দমন করে শরীরের মেটাবলিজম বাড়ায়। প্রতিদিন অ্যাপল সিডার ভিনেগার দুই চামচ করে খেলে ওজন কমে। এছাড়াও টানা ১২ সপ্তাহ এটি সেবন করলে তলপেটের চর্বি কমাতে সহায়তা করে।

*গোসলের সময় অ্যাপল সিডার ভিনেগার:

যে কারণে মানুষ অ্যাপল সিডার ভিনেগার মুখের ত্বকচর্চায় ব্যবহার করে ঠিক একই কারণে এটি গোসলের সময়ও ব্যবহার করা যায়। ত্বক মসৃন ও সমস্যামুক্ত রাখতে অ্যাপল সিডার ভিনেগার অত্যন্ত কার্যকরি।

১৬. আঁচিল দুর করতে অ্যাপল সিডার ভিনেগার:

আঁচিল দুর করতে কাজ করে অ্যাপল সিডার ভিনেগার। প্রাকৃতিকভাবে আঁচিল দূর করতে ভিনেগারের অ্যাসিড খুব কার্যকরী।

১৭. প্রাকৃতিক ডিওডোরেন্ট হিসেবে অ্যাপল সিডার ভিনেগার:

নিজেকে আকর্ষণীয় করে তুলতে নানা রকম সুগন্ধী ব্যবহৃত হয়। তবে বাড়িতেই খুব ভালো প্রাকৃতিক সুগন্ধী বা ডিওডোরেন্ট তৈরি করা যায়। যার মূল উপাদানই হলো অ্যাপল সিডার ভিনেগার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102