শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

পরিবার কল্যান পরিদর্শিকাকে মিডওয়াইফ বানানোর চেষ্টা স্বাস্হ্য মন্ত্রনালয়ের

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ১২৪০ Time View
{"uid":"985D16B2-DC0D-47BA-A338-F6A59D9FA09D_1608042314061","source":"other","origin":"unknown"}

বিডি নার্সিং২৪ রিপোর্ট:  এবার মাধ্যমিক পাশ করা পরিবার কল্যান পরিদর্শিকাকে মিডওয়াইফ পদে উন্নিত করতে বিশেষ সভা ডেকেছে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের সচিব আলী নুর এর সভাপতিত্বে ১৭ই ডিসেম্বর সচিবালয়ে এই সভা অনুষ্ঠিত হবে।

ছবি: নোটিশ

উক্ত সভায় আরও উপস্থিত থাকবেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক, নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিষ্ট্রার, পরিচালক পরিবার পরিকল্পনা অধিদপ্তর, অতিরিক্ত সচিব স্বাস্থ্য মন্ত্রনালয় সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা।

এদিকে এমন সিগ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে নার্স ও মিডওয়াইফদের কেন্দ্রীয় সংগঠনগুলো। নেতারা এমন সিদ্ধান্তকে মিডওয়াইফারি পেশা ধ্বংসের পায়তারা মনে করছেন। এর আগে কারিগরি বোর্ড থেকে পেসেন্ট কেয়ারদের নার্সিং রেজিস্ট্রেশন দেয়ার ঘৃন্য অপচেষ্টা চালায় দুষ্কৃতকারীরা৷ সচেতন সমাজ মনে করছে বর্তমান নার্স দরদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাস্থ্য খাতের অর্জনকে ধ্বংস করতে এমন সিগ্ধান্ত নেয়া হতে পারে।

ছবি: পরিদর্শিকা হবার যোগ্যতা

এদিকে পরিবার কল্যান পরিদর্শিকার ব্যাকগ্রাউন্ড পর্যালোচনা করলে দেখা যায় যে তারা সামান্য এসএসসি পাশ করে কোনো প্রকার মেডিকেল জ্ঞান অর্জন না করেই এই পদে নিয়োগ পেয়ে থাকেন। অপরদিকে রেজিষ্টার্ড মিডওয়াইফ হতে হলে এইচএসসি পাশ করার পরে ৩ বছর মেয়াদি প্রফেসনাল কোর্স সম্পন্ন করতে হয় এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল থেকে প্রতিযোগিতামূলক লাইসেন্স পরীক্ষার মাধ্যমে রেজিস্ট্রেশন পেতে হয়।

কিন্তু হঠাৎ করেই মিডওয়াইফদের মতো স্পর্শকাতর একটি পেশায় প্রশিক্ষণ বিহীন পরিবার কল্যান পরিদর্শিকাকে কোন আইনে মিডওয়াইফ বানাতে চায় একটি পক্ষ সেটাই দেখার অপেক্ষায় দেশের সচেতন সমাজ। কারণ বর্তমান জননেত্রী শেখ হাসিনা তার সরকারের আমলে দেশে মাতৃ ও শিশু মৃত্যু হার কমানোর জন্য দেশে মিডওয়াইফরি শিক্ষা চালু করেন। মিডওয়াইফদের অবদানের ফলে দেশে মাতৃ ও শিশু মৃত্যুর হার বর্তমানে অনেক কম। মিডওয়াইফদের কর্মদক্ষতায় দেশে সিজারিয়ান অপারেশনের মাত্রা অনেকাংশে কমে গেছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী গতবছর স্বাস্থ্য খাতে অবদানের জন্য আন্তর্জাতিক পুরষ্কারও পেয়েছেন। কিন্তু মন্ত্রনালয় ও পরিবার কল্যান অধিদপ্তরের ষড়যন্ত্রের শিকার হতে পারে মিডওয়াইফারি পেশা এমনটাই আশংকা করছেন নার্স ও মিডওয়াইফরা।

এমন সিগ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটস। সংগঠনের মহাসচিব সাব্বির মাহমুদ তিহান বিডিনার্সিং২৪ কে বলেন, মিডওয়াইফারি পেশা ধ্বংসের সকল ষড়যন্ত্র পর্যবেক্ষন করা হচ্ছে। কোনো ভবেই এমন সিগ্ধান্ত নার্স ও মিডওয়াইফরা মেনে নিবে না। তাই এমন হটকারি সিদ্ধান্ত বাস্তবায়ন থেকে সকলকে বিরত থাকার আহবান করেন তিনি। তিনি বলেন এসব করে বর্তমান সরকারের স্বাস্থ্য খাতের উন্নয়ন বাধাগ্রস্ত করা যাবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102