শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:১২ অপরাহ্ন
সর্বশেষ
করোনায় মৃত্যুবরণ করা এক যুবকের শেষ কথাগুলো নার্সিং ও মিডওয়াইফারি কলেজ, দিনাজপুর অধ্যক্ষ তাজমিন আরার বিরুদ্ধে অভিযোগের পাহাড় বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশ হেলথ রির্পোটার্স ফোরামের কমিটি গঠন সভাপতি রাশেদ রাব্বি, সাধারণ সম্পাদক মাইনুল সোহেল জানুয়ারিতে সিটিজেন চার্টার স্থাপনের নির্দেশ নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সৈয়দা জোহরা তাজউদ্দীন এর ৮ম মৃত্যু বার্ষিকী আজ সৈয়দা জোহরা তাজউদ্দীন নার্সিং কলেজে বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন ঢামেকহা’য় নব নিয়োগ প্রাপ্ত নার্সিং কর্মকর্তাদের সংবর্ধনা বাংলাদেশে প্রথম দুইজনের দেহে কোভিড-১৯ এর নতুন ধরন ওমিক্রন শনাক্ত

নিয়ানার থেকে উত্তীর্ণ এবং অধ্যয়নরতদের কাছে নার্সদের প্রত্যাশা: পর্ব ১

Reporter Name
  • Update Time : সোমবার, ১৭ আগস্ট, ২০২০
  • ৪৭৫ Time View

নয়ন হালদার: নিয়েনার বাংলাদেশের নার্সিং সমাজের অনেক আশা আকাঙ্ক্ষার প্রতীক। এখানে যারা লেখাপড়া করেন বা করেছেন আমরা মনে করি তারা অত্যন্ত মেধাবী শিক্ষার্থী। তারা তাদের যোগ্যতা বলে বাংলাদেশের একমাত্র উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে স্থান করে নিয়েছেন।আপনাদের কাছে দেশ ও জাতির প্রত্যাশা অনেক।এখানে ধারাবাহিকভাবে নিয়েনারের প্রতিটি সাবজেক্ট এর উপরে জাতির প্রত্যাশা নিয়ে আলোচনা করা হবে। আজকে প্রথম পর্বে আমরা আলোচনা করব কমিউনিটি হেলথ নার্সিং ডিসিপ্লিন নিয়ে।

আপনাদের কাছে দেশ ও জাতির তথা নার্সিং সমাজের প্রত্যাশা নিম্নরূপ:

১. শিক্ষক হতে চাওয়াটা দোষের কিছু নয়। এই চাওয়াটা খুবই স্বাভাবিক। তবে আপনারা যদি সবাই শিক্ষক হতে চান তাহলে ফিল্ড লেভেলে কাজ করবে কে? তাই বিনীত অনুরোধ জানাই- আপনারা ফিল্ড লেভেলে কাজ করার জন্য এগিয়ে আসুন। অনেকেই আছেন যারা ফিল্ড লেভেলে কাজ করতে চান। আপনারা যদি ফিল্ড লেভেলে আসেন তাহলেই প্রকৃতপক্ষে দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন ঘটবে।

২. প্রত্যেক জেলা পর্যায়ে পাবলিক হেলথ নার্স বলে একটা পোস্ট আছে। এটাকে পরিবর্তন করুন জেলা কমিউনিটি হেলথ নার্স হিসেবে। তারপর 64 জেলায় 64 জন চলে যান। সেখানকার নার্সিং কলেজ ইনস্টিটিউটগুলো অবশ্যই আপনাদের সুযোগ দেবে কমিউনিটি হেলথ নার্সিং পড়ানোর জন্য। তাই টিচিং ও করতে পারবেন।এর জন্য যা যা দরকার সবকিছু করেন আপনারা সম্মিলিতভাবে।

৩. কমিউনিটি মেডিসিন এর চিকিৎসক এবং কমিউনিটি হেলথ নার্স সম্মিলিতভাবে কমিউনিটি স্বাস্থ্য উন্নয়নে কাজ করবে। প্রয়োজনে আপনারা স্বাধীনভাবে যেন কাজ করতে পারেন এবং মাননীয় সিভিল সার্জন দের অধীনে না থেকে সরাসরি নার্সিং অধিদপ্তর এর মাধ্যমে জন্য আপনাদের নিয়োগটি সম্পন্ন হয় তার জন্য সম্মিলিতভাবে সবাই চেষ্টা করুন। কমিউনিটি হেলথ নার্সিং সাবজেক্টটি কমিউনিটির উন্নয়নের জন্যই রাখা হয়েছে।

৪. প্রত্যেক উপজেলা পর্যায়ে একজন করে সহকারি কমিউনিটি হেলথ নার্স থাকবেন। সেটা ডিপ্লোমা/ বিএসসি অথবা আপনাদের মধ্যে যারা জুনিয়র এমএসসি করা তারাও থাকতে পারেন। পরবর্তীতে আপনাদের প্রমোশন হলে আপনারা জেলা কমিউনিটি হেলথ নার্স হবেন।

৫. বর্তমানে জেলা পাবলিক হেলথ নার্স এর ডিপ্লোমা পরীক্ষার ক্ষেত্রে কোনো ভূমিকা নেই। আপনারা যদি আপনাদের পদায়ন সেখানে ঘটাতে পারেন কমিউনিটি হেলথ নার্স হিসাবে তাহলে আপনারা কমিউনিটি হেলথ নার্সিং সাবজেক্টের একজামিনার হবেন, পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটিতে আপনাদের ভূমিকা থাকবে আর যদি ভূমিকা না থাকে তাহলে থাকার ব্যবস্থা করেন সম্মিলিতভাবে।

৬. স্বাস্থ্য শিক্ষা, পরিবার পরিকল্পনা, জনসংখ্যা নিয়ন্ত্রণ, মহামারী প্রাদুর্ভাব মোকাবেলা এই সমস্ত কাজে মাঠ পর্যায়ে আমাদের কোনো তদারকি নেই। ছোটবেলায় দেখতাম বাড়িতে বাড়িতে গিয়ে পরিবার পরিকল্পনা কর্মচারীরা জনসংখ্যা নিয়ন্ত্রণের ভূমিকা রাখতেন। এসব এখন আর দেখা যায় না। হেলথ ভিজিটর অন্যান্য স্বাস্থ্যকর্মীরা আপনাদের আন্ডারে কাজ করবে– এইরকম সুচিন্তিত প্রস্তাবনা দিয়ে ডিজিএনএম এ পাঠান। যখন আপনাদের মত উচ্চশিক্ষিত লোকরা এই সমস্ত দিক তদারকি করবেন তখন বাংলাদেশের নিঃসন্দেহে স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন ঘটবে ঘটবে।

৭. স্কুল হেলথ প্রোগ্রাম আপনাদের পাঠ্যসূচির একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। জেলা কমিউনিটি হেলথ নার্স হিসেবে আপনারা প্রতিটি সরকারি স্কুল এবং বেসরকারি স্কুল ধারাবাহিকভাবে স্বাস্থ্যব্যবস্থা তদারকি করবেন। এলাকায় কোনো নতুন স্কুল নির্মাণ হলে কমিউনিটির নার্স হিসেবে আপনারা সেটা পরিদর্শন করবেন, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, সুপেয় পানির ব্যবস্থা, মেয়েদের জন্য আলাদা ব্যবস্থা ইত্যাদি আছে কিনা সেটা রিপোর্ট আকারে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে জমা দিবেন। ফলে স্বাস্থ্যসম্মত স্কুল ইত্যাদি গোড়া থেকে নিশ্চিত করা যাবে।

৮. জেলা এবং উপজেলা পর্যায়ে প্রতিটি স্বাস্থ্য দিবস যেমন এইডস দিবস, যক্ষা দিবস, টিকা দিবস ইত্যাদি পালন করার জন্য আপনারা হবেন সকল কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু। প্রত্যেকটি জেলায় মোটামুটি নার্সিং ইনস্টিটিউট বা কলেজ রয়েছে। ওই সমস্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আপনাদের সাথে যেন ভলান্টিয়ার হিসেবে কাজ করে তার জন্য ডিজিএনএম এর মাধ্যমে প্রেসার ক্রিয়েট করবেন। একটা নিয়ম করা যেতে পারে যদি তারা বিভিন্ন স্বাস্থ্য দিবস আপনাদেরকে সাহায্য না করে তাহলে ওই প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন নবায়ন করা হবে না।
এই সমস্ত কাজ আদায় করে নেয়া আপনাদের কাছে জাতির প্রত্যাশা।

৯. ডেঙ্গু ম্যালেরিয়া ইত্যাদি নিয়ে কোন সুনির্দিষ্ট সময় আলোচনা না করে সারা বছর ব্যাপী আমাদের দরকার শিক্ষা কার্যক্রম যাতে করে জনগণ স্বাস্থ্য শিক্ষায় শিক্ষিত হয়ে গড়ে উঠতে পারে। কমিউনিটি হেলথ নার্স দের এই জন্য রয়েছে ব্যাপক ভূমিকা রাখার সুযোগ। আমরা যদি সারা বছর জনগণকে সচেতন করতে সচেষ্ট হই তাহলে অনেক রোগ-শোক এমনিতেই কমে যাবে।
হাসপাতালগুলো রোগীর সংখ্যা কমে যাবে। ফলে হাসপাতালে নার্সরা ভালোভাবে সেবা দিতে পারবে।

১০. আপনারা যারা কমিউনিটি হেলথ নার্সিং পাস করেছেন বা করছেন তারা একটি সম্মিলিত ফোরাম গঠন করুন যার মাধ্যমে আপনারা আপনাদের দাবি-দাওয়া সমূহ ডিজিএনএম এর মাধ্যমে দেশ ও জাতির স্বার্থে বাস্তবায়ন করবেন।

১১. ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি পর্যায়ে যে সমস্ত স্বাস্থ্যকর্মী আছে তাদেরকে আধুনিক নার্সিং এর এবং অন্যান্য স্বাস্থ্য ব্যবস্থা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া আপনাদের কাজ। আমরা চাই আপনারা তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে আরো বেশি করে স্বাস্থ্যসেবায় আত্মনিয়োগ করতে উৎসাহিত করবেন।

আমাদের অনেক আশা আকাঙ্ক্ষার প্রতীক নিয়েনার।
এখান থেকে উচ্চশিক্ষিত নাসরা দেশের আমূল পরিবর্তন আনবেন বলে আমাদের প্রত্যাশা। পুলিশকে আর্মি কে কেন মাস্ক ব্যবহারে সচেতনতা মূলক কার্যক্রমের আসতে হবে তাদের কাজ তো এটা না। এ সমস্ত কাজ হচ্ছে কমিউনিটি হেলথ নার্স দের।

আপনারা যদি যথাযথ প্রদানের মাধ্যমে নিজেদের কে প্রমাণ করতে পারেন তাহলেই কেবল দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন হবে। কাজ করতে চাইলে দেশে কাজের অভাব নেই। আমি আপনাদের কয়েকজনের সাথে কথা বলেছি আপনাদের যে এনারজি আপনাদের যে মেধা সেগুলো আমাদের দেশের জন্য খুবই দরকার। আপনারা একটু চাইলেই পরিবর্তন করতে পারেন সবকিছু।

লেখক: চৌধুরী আহ্সানুল হায়দার

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102