শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৯:৩০ পূর্বাহ্ন
সর্বশেষ
করোনায় মৃত্যুবরণ করা এক যুবকের শেষ কথাগুলো করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘নিওকোভ’ কি সবচেয়ে প্রাণঘাতী? করোনায় আক্রান্ত স্বাচিপ মহাসচিবের সুস্থতা কামনায় স্বানাপ মহাসচিব ইকবাল হোসেন সবুজ টিকা আবিষ্কার ও ব্যবহারের অনুমতির আগেই সরকার টিকা সংগ্রহের উদ্যোগ নেয় : মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ মৃত্যু ১৪, আক্রান্ত ১০ হাজার ৯০৬ জন কোভিড-১৯: দেশে ২৪ ঘন্টায় মৃত্যু ১৭ নার্সিং ও মিডওয়াইফারি কলেজ, দিনাজপুর অধ্যক্ষ তাজমিন আরার বিরুদ্ধে অভিযোগের পাহাড় বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশে নার্সেস এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন? বাংলাদেশ হেলথ রির্পোটার্স ফোরামের কমিটি গঠন সভাপতি রাশেদ রাব্বি, সাধারণ সম্পাদক মাইনুল সোহেল

নার্সিং ও “উন্নয়ন পরিবার”

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ১১৫৮ Time View

👤মতিউর রহমান
🕑২১.০৫.২০২০

বাংলাদেশের নার্সিং পেশায় আর্থ-সামাজিক সংগঠনের মধ্যে অনন্য স্থানে অবস্থান করছে “উন্নয়ন পরিবার”। অরাজনৈতিক, অ-আঞ্চলিক ও অসাম্প্রদায়িক চেতনা নিয়ে কেবলমাত্র রেজিস্ট্রার্ড নার্সদের আর্থ-সামাজিক উন্নয়নকে লক্ষ্য রেখে প্রায় অর্ধযুগ ধরে নিরলসভাবে কাজ করছে “উন্নয়ন পরিবার”।

বাংলাদেশের নার্সদের ভালবাসার প্রতিষ্ঠান “উন্নয়ন পরিবার” এর প্রথম প্রতিষ্ঠান উন্নয়ন (নার্সিং অফিসার্স সমিতি) ১০/১০/২০১০ইং সালে প্রাথমিক যাত্রা শুরু করলেও আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ০১/০৫/২০১৫ইং সালে, সময়ের প্রয়োজনে ও সদস্যদের চাহিদায় “উন্নয়ন-২” তৈরি হয় ০১/০১/২০১৮ইং সালে এবং সর্বশেষ সংযোজন “উন্নয়ন-৩” যাত্রা শুরু করে ০১/০৭/২০১৯ইং সালে।

উন্নয়ন পরিবারের প্রতিষ্ঠানসমূহ
১) উন্নয়ন (নার্সিং অফিসার্স সমিতি)
২) উন্নয়ন-২ (নার্সিং অফিসার্স সমিতি)
৩) উন্নয়ন-৩ (অর্থনৈতিক সমৃদ্ধি ও অগ্রযাত্রা) তিনটি প্রতিষ্ঠান নিয়ে জবাবদিহিতা, সততা, নিষ্ঠা ও একাগ্রতার সাথে নিরলসভাবে কাজ করছে “উন্নয়ন পরিবার”। “উন্নয়ন পরিবার” কর্তৃপক্ষ সর্বদা জ্ঞানীগুণী ও শুভাকাঙ্ক্ষীদের নিকট দোয়া ও আশির্বাদ প্রার্থনা করে।

সদস্যদের আবাসন সমস্যার (সুমনা নার্সেস জোন) সমাধানকল্পে কাজ করার পাশাপাশি বিজিবির সীমান্ত স্কয়ার, পুলিশের পুলিশ প্লাজার ন্যায় খুব শীঘ্রই “উন্নয়ন পরিবার” প্রতিষ্ঠা করতে যাচ্ছে “উন্নয়ন ট্রেড সেন্টার”। ব্যবসা, স্বাস্থ্য সেবা ও শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি “উন্নয়ন পরিবার” স্বপ্ন দেখে ট্রাস্ট ব্যাংক, আনসার ভিডিপি ব্যাংক, সীমান্ত ব্যাংক এর ন্যায় নার্সদের জন্য প্রতিষ্ঠা করবে “উন্নয়ন ব্যাংক”।

উন্নয়ন পরিবারের প্রতিষ্ঠাতা ও পরিচালকরা হলেন, মোঃ মাহমুদ হোসেন (তমাল), গৌরাঙ্গ লাল মন্ডল, বিনয় ভূষন মজুমদার, মোঃ সিরাজুল ইসলাম, মুহাম্মদ আসলাম সিকদার, মোসাঃ সুলতানা রাজিয়া, পলি রানী চৌধুরী, শেখ শফিকুল ইসলাম, শরীফ হায়দার ও কার্যনির্বাহী কমিটির সদস্য হলেন শ্রীকান্ত কুমার, শিপ্রা হালদার, বেবী, আফিফা খানম, জসিম উদ্দিন প্রমুখ।

উন্নয়ন পরিবারের ভূয়সি প্রসংসা করে সাবেক অধ্যক্ষ ঢাকা নার্সিং কলেজ ড. জাসিন্তা অলিম্পিয়া গমেজ বলেন, “উন্নয়ন পরিবার” আমার দেখা সেরা পরিবার।অধ্যাপক ড. মুহাম্মদ মফিজ উল্লাহ অধ্যক্ষ কলেজ অব নার্সিং বলেন, আমি উন্নয়ন পরিবারের বার্ষিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেছি, নতুন প্রজন্মের পরিকল্পনা, সততা, দায়িত্বজ্ঞানবোধ ও উদ্দ্যোমতা আমাকে মুগ্ধ করেছে। আমি উন্নয়ন পরিবারের উত্তরোত্তর সাফল্য কামনা করি। মাহমুদা সুলতানা শিউলি সাবেক চেয়ারম্যান নার্সিং ম্যানেজমেন্ট, নিয়ানার বলেন, উন্নয়ন পরিবারের প্লানিং ও এক্টিভিটি আমাকে মুগ্ধ করেছে, আমি নিজেও উন্নয়ন পরিবারের সদস্য। পটুয়াখালী নার্সিং ইনস্টিটিউটের সিনিয়র শিক্ষক মমতাজ খানম বলেন, “উন্নয়ন পরিবার” একটি আস্থার নাম, “উন্নয়ন পরিবার” নার্সিং পেশার ব্রান্ড, উন্নয়ন পরিবারের জন্য আমার শুভকামনা রইল। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ স্বপন বন্দোপাধ্যায় বলেন ” উন্নয়ন শব্দের মধ্যে আছে ইতিবাচকতা। যারা এই উন্নয়ন পরিবারের সদস্য তারা অবশ্যই এর অগ্রসেনানীদের লক্ষ্য করে থাকবেন তারা কতটা দূরদর্শী ও সাংগঠনিক। আমার প্রিয় তমাল, গৌরাঙ্গসহ উন্নয়ন পরিবারের সকলের জন্য শুভকামনা”।

উন্নয়ন পরিবারের অন্যতম প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক গৌরাঙ্গ লাল মন্ডল বিডি নার্সিং ২৪.কমকে সাক্ষাত দেওয়ার সময় আবেগে আপ্লুত হয়ে পড়েন, তিনি বলেন উন্নয়ন পরিবার প্রতিষ্ঠা করতে কতটা মেধা, সময় ও ধৈর্য বিনিয়োগ করতে হয়েছে তা ভাষায় প্রকাশ করা করা যায়না, অর্থনৈতিক সচ্ছতাই আমাদের মুলমন্ত্র। “উন্নয়ন পরিবার” এর প্রতিটি সদস্যকে আমরা আমাদের নিজেদের পরিবারের সদস্য বলে মনে করি, তাদের দুঃখে আমরা ব্যথিত হই, তাদের আনন্দে আমারা আনন্দ অনুভব করি।

মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা, ইফতার মাহফিল, বার্ষিক বনভোজন, বিপদগ্রস্ত সদস্য পরিবারে সহায়তাসহ বিভিন্ন সামজিক কার্যক্রমে অংশ গ্রহণ করে “উন্নয়ন পরিবার”। “উন্নয়ন পরিবার” শুভানুধ্যায়ীদের পরামর্শ প্রার্থী। আগ্রহীরা (unnayanpariber@gmail.com / ০১৭১২৯০৩৩৭৯) উন্নয়ন পরিবারে যোগাযোগ করতে পারেন অথবা উন্নয়ন পরিবারের ফেইসবুক পেইজ/ ইউটিউব চ্যানেল ভিজিট করতে পারেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102