বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:০৬ অপরাহ্ন

করোনা মোকাবিলাঃ বাংলাদেশেকে ঋন দিবে এআইআইবি

Reporter Name
  • Update Time : শনিবার, ২৯ আগস্ট, ২০২০
  • ৫০৫ Time View

👤স্টাফ রিপোর্টারঃআলমগীর হোসেন,ঢাকা ⏱️ ২৮আগস্ট ২০২০

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ১০ কোটি টাকা ঋন সহায়তা দেবার অনুমোদন দিয়েছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচারাল ইনভেস্টমেন্ট ব্যাংক। যা করোনাভাইরাস চিকিৎসা সক্ষমতা বৃদ্ধি, পরীক্ষা-নীরিক্ষায় উন্নতি ও মহামারি মোকাবিলায় দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে সহায়তা করবে।

বেইজিং-ভিত্তিক বহুপক্ষীয় এ ব্যাংকটি তার এক বিবৃতিতে বলেছে, বাংলাদেশ বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ন দেশ। দেশটির জনসংখ্যার এক বিরাট অংশ কোভিড-১৯ মোকাবিলার মৌলিক সেবা ও অবকাঠামো ছাড়াই ঝুকিপূর্ণ ভাবে বসবাস করছে। একই সাথে দেশে বিপুল সংখ্যক অভিবাসী কর্মী রয়েছে যার প্রায় ৮০% লোক অপ্রাতিষ্ঠানিক খাতে নিযুক্ত। যার ফলে সংক্রামক এই ভাইরাসকে রুখতে নিরাপদ দূরত্ব বজায় রাখা কঠিন হয়ে পরেছে।
জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি পরিস্থিতি প্রতিরোধ, শনাক্তকরণ এবং দ্রুত সাড়া দেয়ার ক্ষেত্রে সরকারের ক্ষমতা সীমিত। আর কোভিড-১৯ এর আক্রান্তের ক্রমবর্ধমান ঘটনা দেশের জনস্বাস্থ্য ব্যবস্থার ওপর আরও বেশি চাপ ফেলেছে।

এআইআইবির বিনিয়োগ কার্যক্রমের ভাইস-প্রেসিডেন্ট ডিজে পেন্ডিয়ান বলেন, করোনাভাইরাস মহামারী সারা বিশ্বকে এক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। সামাজিক ও আর্থিক ক্ষেত্রেও বিভিন্ন নেতিবাচক প্রভাব ফেলেছে।

তিনি আরও বলেন,বাংলাদেশে কোভিড-১৯ জরুরি প্রতিক্রিয়া এবং মহামারির প্রস্তুতি প্রকল্পের আওতায় এআইআইবি দেশের স্বাস্থ্যসেবা অবকাঠামো, পদ্ধতি এবং সরবরাহের ব্যবস্থার ওপর উল্লেখযোগ্য চাপ কমিয়ে জনগণের ভোগান্তি এবং প্রাণহানির ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে।

কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশকে এআইআইবির আগের সহায়তার ওপর ভিত্তি করে এ প্রকল্পটি এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহ-অর্থায়ন হিসেবে এআইআইবি এ ঋণ দিচ্ছে।

এর আগে, ২০২০ সালের মে মাসে, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান এবং অনানুষ্ঠানিক খাতে যারা কর্মসংস্থান হারিয়েছে তাদের জন্য এবং রপ্তানিমুখী তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের সহায়তা করা উদ্দেশ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সাথে একত্রে সাড়ে ২২ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে এআইআইবি। ইউএনবি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102