শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

এবার চীনের উহানে প্রতিনিধিদল পাঠাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০
  • ৪০৬ Time View

👤স্টাফ রিপোর্টার : বিভাবরী, ঢাকা 🕣২৮.০৮.২০২০

চীনের বিরুদ্ধে তদন্তের দাবি বহুদিন আগের থেকেই উঠে আসছিলো। বিশ্বের অনেক দেশ চাইছে করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্ত করা হোক। চীনের উহানের ল্যাবরেটরি থেকেই কি এই প্রাণঘাতী ভাইরাসের সৃষ্টি হয়েছে, নাকি প্রাকৃতিকভাবে সৃষ্টি হয়েছে, এই সত্যি প্রকাশ্যে আসুক এমন দাবি করছে বিশ্বের অনেক দেশ।

এতদিন কোন না কোন অজুহাতে তা আটকে দিচ্ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু এবার আর আটকাতে পারলো না। চাপ বেড়ে যাওয়ার ফলে একপ্রকার বাধ্য হয়েই চীনে করোনার উৎপত্তিস্থলে আন্তর্জাতিক প্রতিনিধিদল পাঠাতে রাজি হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি অবস্থার দায়িত্বে থাকা মাইক রায়ান গণমাধ্যমে বিষয়টি জানান।
এই দলে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা থাকবেন। এবং ইউহানে বিভিন্ন ধরনের গবেষণা করে করোনার উৎপত্তি সম্পর্কে তথ্য সংগ্রহ করবেন প্রতিনিধিরা।
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহরে। এই শহর থেকেই প্রাণঘাতী করোনা ভাইরাস গ্রাস করেছে বিশ্বের প্রতিটি দেশকে, মৃত্যুমিছিলে ঘুম কেড়েছে চিকিৎসকদের। ২০১৯ সালের ডিসেম্বরে অচেনা জ্বরে আক্রান্ত হন চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের বেশ কয়েকজন বাসিন্দা।
তারপরই প্রকাশ্যে আসে করোনা ভাইরাসের কথা। বর্তমানে গোটা বিশ্ব লণ্ডভণ্ড এই করোনা ভাইরাসের ত্রাসে। আমেরিকা অবশ্য শুরু থেকেই দাবি করে আসছে, এই ভাইরাস মনুষ্যসৃষ্ট। এবং উহানের বাজার থেকে প্রাকৃতিক উপায় এটির সৃষ্টি হয়নি। বরং, ল্যাবরেটরিতে কৃত্রিমভাবে এটিকে তৈরি করা হয়েছে। বিতর্কটা বহুদিনের হলেও প্রমাণ, পালটা যুক্তি চলছে অন্তত ছ’মাস ধরেই। করোনার উৎস উহানের গবেষণাগার, এই তত্ত্ব প্রমাণ করতে মরিয়া আমেরিকা।
অনেকটা চাপে পড়ে উহানে গবেষক দল পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সেটা ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিজস্ব প্রতিনিধিদল। এবার একটি আন্তর্জাতিক দল পাঠাতেও রাজি হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি অবস্থার দায়িত্বে থাকা মাইক রায়ান বলেন, এই মুহূর্তে একটি আন্তর্জাতিক দল গঠন করা হচ্ছে। বিশ্বের বহু দেশ চীনে গিয়ে গবেষণা করতে রাজি হয়েছে। খুব শীঘ্রই এই দলটি উহানে গিয়ে কাজ করবে।
আশা করব, চীনের প্রতিনিধিরা আমাদের এই প্রতিনিধিদলের সঙ্গে সহযোগিতা করবে। এবং সমস্ত পরীক্ষা-নিরীক্ষার তথ্য দিয়ে আমাদের এই ভাইরাসটির উৎপত্তির কারণ বুঝতে সাহায্য করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102