সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

স্বাস্থ্য অধিদফতরের ওপর দায় চাপাচ্ছে, নবায়নের মেয়াদ শেষ হওয়া বেসরকারি হাসপাতালগুলো

Reporter Name
  • Update Time : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ৫৫২ Time View
{"uid":"3A71FD5F-1290-453B-986C-FDA783823F69_1598456287572","source":"other","origin":"gallery"}

👤 স্টাফ রিপোর্টারঃ আফিয়া মারিয়া 🕤 তারিখঃ ২৬-০৮-২০২০

আল্টিমেটাম শেষ হলেও এখনো নবায়নের জন্য আবেদন করেনি প্রায় সাড়ে তিন হাজার বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার। সেক্ষেত্রে নবায়নের মেয়াদ বাড়ানো হবে কি না-এ বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি স্বাস্থ্য অধিদফতর।

এদিকে নবায়ন জটের জন্য স্বা’স্থ্য অধিদফতরের ওপর দায় চাপাচ্ছে বেসরকারি এসব প্রতিষ্ঠানগুলো। বিশেষজ্ঞরা, বলছেন এ খাতে সমন্বয় আনতে অধিদফতরের দক্ষতা বাড়ানোর বিকল্প নেই।

চলতি মাসের ৮ তারিখ দেশের বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারকে ২৩ আগস্টের মধ্যে লাইসেন্স নবায়ন করার নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে, দেশে বর্তমানে বেস’রকারি হাসপাতাল ও ল্যাবের সংখ্যা ১৫ হাজারের বেশি। যার মধ্যে নবায়নের জন্য আবেদন করেছেন ১২ হাজার ২২১টি। এখনো নবায়নের জন্য আবেদন করেনি প্রায় সাড়ে তিন হাজার প্রতিষ্ঠান।

এ পর্যন্ত সারাদেশে স্বা’স্থ্য সেবা পরিচালনার অনুমোদন আছে মাত্র ৪ হাজার ৫১৯টি হাসপাতালও ডায়াগনস্টিক সেন্টারের। আর লাইসেন্স নবায়নের অপেক্ষায় আছে আরও সাত হাজার হাসপাতাল-ক্লিনিক।

নিয়মিত আবেদন করেও অধিদফতরের গাফিলতির কারণেই সময়মতো লাইসেন্স না পাওয়ার অ’ভিযোগ বেসরকারি হাসপাতালগুলোর।

নবায়নের সময় বাড়ানোর বিষয়ে সিদ্ধান্তহীনতা কর্তৃপক্ষের। এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া জানান, সুপারভিশন ও মনিটরিংয়ের অভাবেই নির্ধারিত সময়ে নবায়ন করা সম্ভব হচ্ছে না।

বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বেনজীর আহমেদ জানান, বিপুল সংখ্যক প্রতিষ্ঠানের দেখভাল ও নজরদারি বাড়াতে জনবল ও অটোমেশনের ওপর জোর দিতে হবে।
বেস’রকারি হাসপাতাল ক্লিনিকের লাইসেন্স নবায়নের মেয়াদ শেষ হয়েছে গত ২৩ আগস্ট।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102