শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন

চট্টগ্রামের ফৌজদারহাট নার্সিং কলেজে ফুড ফেয়ার -২০২৩ অনুষ্ঠিত

সাইফুল ইসলাম ক্যাম্পাস রিপোর্টার:
  • Update Time : মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩
  • ৮৪৪ Time View

ক্যাম্পাস প্রতিনিধি:

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ফৌজদারহাট নার্সিং কলেজ, চট্টগ্রামে ২০২১-২২ শিক্ষাবর্ষের বিএসসি (পোস্ট বেসিক) ১ম বর্ষ শিক্ষার্থীদের আয়োজনে বার্ষিক ফুড ফেয়ার অনুষ্ঠিত হয়েছে। নিউট্রিশন, নিউট্রিশনাল এসেসমেন্ট এবং বায়োকেমিস্ট্রি বিষয়ের কোর্স কারিকুলামের অংশ হিসেবে প্রতি বৎসরই ছাত্র-ছাত্রীদের উদ্যোগে এমন অনুষ্ঠান আয়োজন করা হয়। খাদ্য উপাদানের বিভিন্ন ক্যাটাগরী অনুয়ায়ী গ্রুপ ভিত্তিক পুষ্টি গুন সমৃদ্ধ ও ঘরোয়া খাবারের সমারোহে আয়োজিত ফুড ফেয়ার ঘিরে উৎসবমুখর হয়ে উঠেছিল ফৌজদারহাট নার্সিং কলেজ প্রাঙ্গণ।


মঙ্গলবার (১১ ই জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত এই ফুড ফেয়ার তথা পুষ্টি মেলা অনুষ্ঠিত হয়।
ফৌজদারহাট নার্সিং কলেজের অধ্যক্ষ জনাব সাদিয়া মোস্তফা এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসাপাতালের পরিচালক জনাব ডাঃ সাখাওয়াত উল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বক্ষব্যাধী হাসপাতাল, চট্টগ্রামের তত্ববধায়ক জনাব ডাঃ এস এম নুরুল করিম মহোদয় এবং বিআইটিআইডি হাসপাতালের ক্লিনিক্যাল এন্ড ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান, ডা. মো. মামুনুর রশীদ।

উক্ত ফুড ফেয়ারে আরো উপস্তিত ছিলেন বিআইটিআইডি হাসপাতালের সেবা তত্বাবধায়ক পারমিতা বড়ুয়া এবং বক্ষব্যাধি হাসপাতাল ফৌজদারহাট চট্টগ্রাম এর উপ সেবা তত্বাবধায়ক চিন্ময়ী সিংহ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নার্সিং কলেজ এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আমন্ত্রিত অতিথিগণ।

ফৌজদারহাট নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ এবং পোস্ট বেসিক বিএসসি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারী কোর্সের সকল বর্ষের ছাত্রছাত্রীবৃন্দের মিলনমেলায় পরিণত হয়েছে ফুড ফেয়ার -২০২৩।

সকাল ১০:৩০ ঘটিকার সময় নার্সিং কলেজের মিলনায়তনে আমন্ত্রিত অতিথিদের সাথে শিক্ষক-শিক্ষিকা মন্ডলীর মতবিনিময় ও সংক্ষিপ্ত আলোচনা সভা হয়। এরপর সবাই মিলে সুসজ্জিত নিউট্রিশন ল্যাব পরিদর্শ করেন। সকাল ১১ টার দিকে প্রধান অতিথি ফিতা কেটে ফুড ফেয়ার-২০২৩ শুভ উদ্বোধন ঘোষণা করেন। এরপর মেলায় অংশ নেওয়া ১০ টি স্টল ঘুরে দেখেন, খাবারের পুষ্টিগুন সম্পর্কে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্ন করেন। শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন খাবার পরখ করেন।শিক্ষার্থীদের উৎসাহ ও বিষয়ভিত্তিক গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন।
বিএসসি ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ১০ টি গ্রুপে বিভক্ত হয়ে ১০ টি টপিকের উপর স্টল সাজান। টপিকগুলো ছিলো যথাক্রমে কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিন, ডায়েট ফর প্রেগন্যান্ট মাদার, ডায়েট ফর ল্যাকটেটিং মাদার, ভিটামিন ডি এন্ড মিনারেলস, আয়রন এন্ড ক্যালসিয়াম, ভিটামিন বি এবং পানি, ভিটামিন সি এন্ড ই, এবং ভিটামিন এ পরিচলনায়
ফুড ফেয়ার অনুষ্ঠানে ১১৮ জন শিক্ষার্থীমিলে প্রায় ৩ শতাধিক বাহারী ও পুষ্টিগুন সমৃদ্ধ খাবার উপস্থাপন করেন।

ফুড ফেয়ার পরিদর্শন শেষ অতিথিবৃন্দ ও শিক্ষক শিক্ষিকা মন্ডলী সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। প্রধান অতিথি ক্তব্যের একাংশে বলেন, এই নার্সিং কলেজের অনুষ্ঠানে প্রথম বারের মতো এসে আমি সত্যি আনন্দিত। ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই। শিক্ষার্থীদের তৈরি করা প্রতিটি খাবার স্বাস্থ্যসম্মত। অক্লান্ত নার্সিং সেবার পাশাপাশি নার্সিং শিক্ষার্থীদের এসব শিক্ষামূলক কাজে উদ্বুদ্ধ করতে হবে৷ তাহলেই নার্সিং শিক্ষার্থীদের মেধা, মনন ও জ্ঞান আরো বিকশিত হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102